চুয়াডাঙ্গায় অযান্ত্রিক নিষিদ্ধ গাড়ি চলাচল বন্ধে আজ থেকে কঠোর হচ্ছে পুলিশ

0

চালক ও মালিক সমিতি নির্বিঘেœ অটো চালানোর আহ্বান জানিয়ে মাইকিং করলেও অপরপক্ষ দিয়েছে বন্ধের ঘোষণা
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় আজ থেকে অযান্ত্রিক নিষিদ্ধ গাড়ি সড়কে চালানো বন্ধ হচ্ছে। কয়েকদিন ধরে প্রচার প্রচারণা শেষে আজ শনিবার থেকে কঠোর ভূমিকায় যাচ্ছে পুলিশ। আঞ্চলিক ও মহাসড়কে উঠলেই ২০ হাজার টাকা জরিমানা করা হবে। পুলিশ সকাল থেকেই সকল অবৈধ অযান্ত্রিক গাড়ি আটকে অভিযানে নামবে। একই সাথে বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি চুয়াডাঙ্গা জেলা শাখা এ ঘটনার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ইজিবাইক ধর্মঘটের ডাক দিয়েছে। অপরদিকে অটোচালক ও মালিক সমিতি গতরাতেই মাইকিং করে চুয়াডাঙ্গায় নির্বিঘেœ অটো চালানার আহ্বান জানিয়েছে। চুয়াডাঙ্গা পৌর মেয়র বলেছেন, ব্যাটারিচালিত অটো বা ইজিবাইক মালিক চালকদের পৌরসভা থেকে ছাড়পত্র নিয়ে শহরে স্বাভাবিকভাবে চলাচলে কোন বাধা নেই।
গত কয়েকদিন ধরে অযান্ত্রিক নিষিদ্ধ গাড়ি বন্ধে চুয়াডাঙ্গা জেলা পুলিশ মাইকিং ও লিফলেট বিতরণ করে। গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা শহরের শহীদ হাসান চত্বরে প্রচার প্রচারণার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম। এ সময় তিনি সতর্ক করে বলেন, হাইকোর্টের নির্দেশে নছিমন, করিমন, আলমসাধু, ভটভটি, লাটাহাম্বার, থ্রি-হুইলার, ইজিবাইক, পাখিভ্যান ইত্যাদি অবৈধযান আঞ্চলিক সড়ক ও মহাসড়কে চলবে না। গতকাল ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ এই প্রচারণা চালায়। আজ ১৫ ফেব্রুয়ারি থেকে সকল ধরনের অযান্ত্রিক-নিষিদ্ধ পরিবহন আঞ্চলিক সড়ক ও মহাসড়কে চলাচল বন্ধ করতে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। চুয়াডাঙ্গা সদর থানার ওসি আবু জিহাদ খান বলেছেন, এই আইন যে অমান্য করবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। শুধু তাই নয় আঞ্চলিক সড়ক-মহাসড়কে অযান্ত্রিক নিষিদ্ধ গাড়ি চালালে সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা দিতে হবে। ১৫ ফেব্রুয়ারি সড়কের বিভিন্ন স্থানে টহল পুলিশ থাকবে। অবৈধ যানবাহন সড়ক-মহাসড়কে উঠলেই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। জেলা পুলিশের পক্ষ থেকে বিতরণকৃত সচেতনতামূলক লিফলেটে যেসব সেøাগান লেখা হয়েছে তা হলো, হাইকোর্টের আদেশ পালন করি, জেল জরিমানা পরিহার করি। একটি দুর্ঘটনা সারাজীবনের কান্না। সাবধানে চালালে গাড়ি নিরাপদে ফিরবো বাড়ি। অবৈধ যানবাহন এড়িয়ে চলি, নিরাপদ সড়ক গড়ে তুলি। জীবনের আগে জীবিকা নয় সড়ক দুর্ঘটনা আর নয়। গাড়ি চালানো অবস্থায় মোবাইলফোন ব্যবহার বন্ধ করি। ধারণক্ষমতার অধিক যাত্রী নিয়ে গাড়ি চালাবো না। নো হেলমেট, নো মোটর সাইকেল। মহাসড়কে অবৈধ যানবাহন, বিশৃঙ্খলার আসন কার।
এদিকে সমস্ত অবৈধ যানের বিরুদ্ধে পুলিশের কঠোর ভূমিকার কারণে গতকাল শুক্রবার বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি চুয়াডাঙ্গা জেলা শাখা কার্যালয়ে অটোবাইককে অবৈধ ঘোষণা এবং মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে অটোবাইক চালালে ২০ হাজার টাকা জরিমানার প্রতিবাদে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় তারা সিদ্ধান্ত নেন আজ শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য অটোবাইক চলাচল বন্ধ থাকবে। সমিতির সভাপতি মুনতাজুর রহমান ও সম্পাদক শরিফুল ইসলাম সাজু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। অপরদিকে চুয়াডাঙ্গা অটোচালক মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার একটি কুচক্রিমহল অটোচালকদের উদ্দেশ্যে অটো চালানো বন্ধের ঘোষণা দিয়ে মাইকিং করেছে। এ মাইকিঙে বিভ্যান্ত না হয়ে এসএসসি পরীক্ষাথী ও জনসাধারণের কথা ভেবে সমস্ত অটো চালকদের অটো চালানোর অনুরোধ করছি। অনুরোধযুক্ত এ ঘোষণাও গতরাতে চুয়াডাঙ্গা জেলা শহরে মাইকে সকলকে জানানো হয়।
চুয়াডাঙ্গা শহরে অটো চালানো এবং না চালানোর বিষয়ে চুয়াডাঙ্গা পৌর মেয়র বলেছেন, আমরা প্রশাসনের সাথে কথা বলেছি। পৌরসভা থেকে অনুমোদনপত্র নেয়া অটো পৌরশহরে চালাতে কোনরকমের বাধা নেই। ফলে যারা পৌরসভা থেকে অনুমোদন নেননি তাদেরকে অবিলম্বে অনুমোদন নিয়ে শহরে অটো বা ইজিবাইক চালানোর জন্য অনুরোধ জানাচ্ছি। যারা ইতোমধ্যেই অনুমোদন নিয়েছেন তারা নির্বিঘেœই অটো চালাতে পারবেন। অনুমোদন নেয়া অটোচালকদের পাশে থাকবে পৌরসভা।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন