টুকরো খবর

0

টুকরো খবর

শ্রীলঙ্কাকে ৪৫ কোটি ডলার সহায়তা দেবে ভারত
মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার শ্রীলঙ্কাকে ৪৫ কোটি ডলার আর্থিক সহায়তা প্রদানের কথা ঘোষণা করলেন। এর মধ্যে ৫ কোটি ডলার দেয়া হবে সন্ত্রাসবাদ দমনের খাতে। শ্রীলঙ্কার নবনির্বাচিত রাষ্ট্রপতি গোটাব্যা রাজাপক্ষের সঙ্গে ‘ফলপ্রসূ’ আলোচনার পর এ কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিবিধ বিষয়ে এদিন কথা হয় দুজনের। এর মধ্যে শ্রীলঙ্কার তামিল সম্প্রদায়ের দাবি পূরণ, নিরাপত্তা বৃদ্ধি, বাণিজ্য চুক্তি, মৎস্যজীবীদের ঠিকানা সংক্রান্ত নানা বিষয় ছিলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, তিনি রাষ্ট্রপতি রাজাপক্ষেকে নিশ্চিত করেছেন, তার দেশকে এগিয়ে যেতে পূর্ণ সহায়তা করবে ভারত। প্রধানমন্ত্রী ঘোষণা করেন ৪০ কোটি ডলার সাহায্য করা হবে শ্রীলঙ্কাকে। এর সঙ্গে আরও ৫ কোটি ডলার দেয়া হবে সন্ত্রাস দমনের জন্য। গত এপ্রিলে কলম্বোয় একের পর এক বোমার আঘাতে ২৫০ জন মানুষ প্রাণ হারান। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি রাষ্ট্রপতি রাজাপক্ষের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি কীভাবে যৌথভাবে সন্ত্রাসের দমন করা যায়। গত বৃহস্পতিবার তিন দিনের সফরে ভারতে আসেন রাজাপক্ষে। এটাই তার রাষ্ট্রপতি হিসেবে প্রথম বিদেশ সফর। ১০ দিন আগেই শ্রীলঙ্কার প্রশাসনিক প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন তিনি।

পদত্যাগ করছেন ইরাকের প্রধানমন্ত্রী
মাথাভাঙ্গা মনিটর: অবশেষে সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি। গত শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি জানান, দেশটির সংসদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এর আগে শুক্রবারের খুতবায় দেশটির শিয়াদের ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি প্রধানমন্ত্রী পরিবর্তনের বিষয়ে বিবেচনা করার জন্য সংসদের প্রতি আহবান জানান। এর এক ঘণ্টার মধ্যেই পদত্যাগের কথা জানান আদেল আব্দুল-মাহদি। তিনি বলেন, ‘তার আহবান এবং যতো দ্রুত সম্ভব সেটি বাস্তবায়নে বর্তমান সরকারের প্রধান হিসেবে আমার পদত্যাগপত্র গ্রহণ করার জন্য আমি সংসদে আবেদন জানাবো।’ ২০১৮ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ৭৭ বছর বয়স্ক মাহদি। ক্ষমতায় আসার এক বছরের মাথায়ই বেকারত্ব, দুর্নীতি ও সরকারি সেবার দুরবস্থার কারণে জনঅসন্তোষে পড়তে হয় তার সরকারকে। দেশজুড়ে শুরু হয় সরকারবিরোধী আন্দোলন, যা পরে সহিংসতায় রূপ নেয়। এ নিয়ে অক্টোবরের প্রথম দিন থেকে এখন পর্যন্ত সরকারবিরোধী বিক্ষোভে ৪০০ জন প্রাণ হারিয়েছেন।

ঝাড়খন্ডে নির্বাচনের প্রথম দিনেই বোমা বিস্ফোরণ
মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজ্য বিধানসভা নির্বাচনের প্রথম পর্বে ঝাড়খ-ের ১৩টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার সকাল থেকে। ভোটগ্রহণ শুরুর কয়েক ঘন্টা পরেই রাজ্যের গুমলা জেলার বিষ্ণুপুরে বোমা মেরে একটি সেতু উড়িয়ে দিয়েছে মাওবাদীরা। প্রথম সারির পুলিশ কর্মকর্তা শশী রঞ্জন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বোমা বিস্ফোরণে হতাহতের কোন খবর এখনও পাওয়া যায়নি। ভোটগ্রহণ অনুষ্ঠানের ক্ষেত্রেও এ ঘটনার কোন প্রভাব পড়েনি। উল্লেখ্য, শিবসেনার সঙ্গে সম্পর্ক ভেঙ্গে যাওয়ায় এই প্রথমবার ঝাড়খ-ের কোনও মিত্রশক্তি ছাড়াই বিধানসভা নির্বাচনে লড়ছে ক্ষমতাসীন বিজেপি। ফলে, কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হচ্ছে কেন্দ্রের ক্ষমতায় থাকা দলটিকে। এই নির্বাচনে ঝাড়খ- মুক্তি মোর্চা (জেএমএম), কংগ্রেস এবং জাতীয় জনতা দলের (আরজেডি) মতো বিরোধী জোটের সঙ্গে জোর টক্করের মুখোমুখি বিজেপি। পাঁচ দফার নির্বাচনের প্রথম দফায় ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে কংগ্রেস। জেএমএম লড়ছে চারটি আসনে এবং আরজেডি তিনটি আসনে।

যে দেশে কোর্স না করলে বিয়ে করা যাবে না
মাথাভাঙ্গা মনিটর: চাইলেই এখন আর বিয়ে করা যাবে না। বিয়ের পিঁড়িতে বসতে হলে করতে হবে কোর্স। আর পাশ করলেই কেবল ছাদনাতলায় বসা যাবে। এছাড়া লাগবে সরকারের প্রশংসাপত্রও। সম্প্রতি এমনই অভিনব কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ীয় সরকার। সেদেশের হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের কো-অর্ডিনেটিং মন্ত্রী মুহাদজির এফেন্দি একথা ঘোষণা করেন। আগে শুধু পাত্র বা পাত্রী পছন্দ ও দুই পরিবারের কথাবার্তা হলেই চলতো। তবে এখন বিয়ের জন্য প্রয়োজন একটি কোর্স করারও। তাতে পাশ করলে তবে আপনি পাবেন বিয়ের জন্য ছাড়পত্র। অবাক হচ্ছেন নিশ্চয়ই। কিন্তু অবাক লাগলেও বিষয়টি সত্যি। নিজের অভ্যস্ত পরিবেশ ছেড়ে বিয়ের পর তরুণীদের চলে আসতে হয় শ্বশুরবাড়ি। স্বাভাবিকভাবেই বিয়ের পর মানুষের জীবনে নানা বদল আসে। এই পরিবর্তন কেউ কেউ মানিয়ে নিতে পারেন। দাম্পত্য জীবন বেশ সুখে কাটতে থাকে তাদের। আর কেউ কেউ বদলগুলির সঙ্গে মানিয়ে নিতে পারেন না।তাই অনেক সময় সম্পর্ক বিচ্ছেদে রূপ নেয়।

ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান ও দক্ষিণের মান্নাফী
স্টাফ রিপোর্টার: ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন বজলুর রহমান। সাধারণ সম্পাদক হয়েছেন এসএম মান্নান কচি। দক্ষিণে সভাপতি হয়েছেন আবু আহমেদ মান্নাফী, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মো. হুমায়ুন কবির। গতকাল শনিবার বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে তাদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। নতুন নেতাদের মধ্যে বজলুর রহমান সদ্যবিদায়ী কমিটির সহসভাপতি ছিলেন। এসএম মান্নান কচি যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। অন্যদিকে আবু আহমেদ মান্নাফী দক্ষিণের সদ্যবিদায়ী কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। হুমায়ুন কবির ছিলেন দক্ষিণের কার্যনির্বাহী কমিটির সদস্য।

সড়ক পরিবহন আইন বাস্তবায়নে নতিস্বীকার করা যাবে না : ইলিয়াস কাঞ্চন
স্টাফ রিপোর্টার: কারো চাপের মুখে নতিস্বীকার করে সড়ক পরিবহন আইনের বাস্তবায়ন আটকে রাখা যাবে না বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি বলেছেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের দীর্ঘদিনের দাবি ছিলো সময়োপযোগী সড়ক পরিবহন আইনের। সে দাবি আজ পূরণ হয়েছে। কিন্তু দুঃখের কথা, ১ নভেম্বর আইন প্রয়োগের শুরুর দিন থেকেই হোঁচট খেয়েছে। এ আইন বাস্তবায়নে কোনো চাপের কাজে নতিস্বীকার করা যাবে না। গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই’র ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। ইলিয়াস কাঞ্চন বলেন, আইন প্রয়োগ করে সড়কে চলমান সংকট উত্তরণে নতুন সড়ক পরিবহন আইনের যথাযথ বাস্তবায়নের বিকল্প নেই। পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নে গঠিত কমিটি যে ১১১টি সুপারিশ করেছে, তাতে এ আইন বাস্তবায়নের পথনির্দেশ রয়েছে। যাতে কেউ আইন ভঙ্গ না করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার শঙ্কা অমূলক।

রাজধানীর সেই চাঞ্চল্যকর সড়ক দুর্ঘটনা মামলার রায় আজ
স্টাফ রিপোর্টার: দেশজুড়ে আলোড়ন সৃষ্টিকারী বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দু’শিক্ষার্থী নিহতের মামলার রায় আজ রোববার ঘোষণা করা হবে। দুর্ঘটনার এক বছর চার মাস এক দিন পর চাঞ্চল্যকর এ মামলার রায় ঘোষণা করা হচ্ছে। গত ১৪ নভেম্বর উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ রায় ঘোষণার এ দিন ধার্য করেন। গত বছরের ২৯ জুলাই বাসচাপায় দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব (১৭) ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মীম (১৬) নিহত হন। বেপরোয়া বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে রাজধানীসহ দেশজুড়ে শিক্ষার্থীরা রাস্তায় নামেন। সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে উৎসাহিত করেন। একই সঙ্গে ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধেও অবস্থান নেন। ওই সময় আইনশৃঙ্খলা বাহিনীও অনেকটা তৎপর হয়। জানতে চাইলে সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল বলেন, চাঞ্চল্যকর এ মামলাটি সর্বাধিক গুরুত্বসহকারে পরিচালনা করা হয়েছে। সাক্ষ্য-প্রমাণ দিয়ে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে রাষ্ট্রপক্ষ সক্ষম হয়েছে। চাঞ্চল্যকর এ মামলার আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে প্রত্যাশা করছি।

আদালতে আসামির মাথায় আইএস টুপি : দুই তদন্ত কমিটির দুই মত
স্টাফ রিপোর্টার: হলি আর্টিজান বেকারিতে হামলা মামলার রায়ে মৃত্যুদ-প্রাপ্ত দুই আসামি ইসলামিক স্টেট (আইএস)-এর লোগো সংবলিত টুপি কারাগার থেকে নিয়ে আসেনি বলে নিশ্চিত হয়েছে কারা কর্তৃপক্ষের তদন্ত কমিটি। তবে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে গঠন করা তদন্ত কমিটি বলছে, কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার থেকেই আইএসের লোগো সংবলিত টুপি আদালতে নিয়ে এসেছিলো জঙ্গিরা। দুই সংস্থার পক্ষ থেকে গঠন করা দুই তদন্ত কমিটির ভিন্ন ভিন্ন বক্তব্যে এ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। আদালতে কঠোর নিরাপত্তার মধ্যে গত ২৭ নভেম্বর বুধবার হলি আর্টিজান মামলার রায়ের দিন দ-িত দুই আসামির মাথায় আইএসের চিহ্ন সংবলিত টুপি কীভাবে এল, তা খতিয়ে দেখতে কারা কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে। শনিবার তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। সেদিন আইএসের টুপি কারাগার থেকে যায়নি বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন