দেশ বিদেশের টুকিটাকি : সন্তানদের রেখে নদীতে ঝাঁপিয়ে পড়লেন মা

0

সন্তানদের রেখে নদীতে ঝাঁপিয়ে পড়লেন মা
স্টাফ রিপোর্টার: পারিবারিক কলহের জেরে’ গোপালগঞ্জে দুই সন্তানকে দাঁড় করিয়ে রেখে সেতু থেকে নদীতে লাফিয়ে পড়ে নিখোঁজ হয়েছেন এক তরুণী গৃহবধূ। গতকাল মঙ্গলবার দুপুরে টুঙ্গিপাড়ায় মধুমতি নদীর শেখ লুৎফর রহমান সেতুতে এ ঘটনা ঘটে বলে টুঙ্গিপাড়া থানার ওসি এএফএম নাসিম জানান। নিখোঁজ আফরোজা খানম (২৩) গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার সোনারগাতী গ্রামের ওমান প্রবাসী আলিমুজ্জামানের স্ত্রী। তার বাবার বাড়ি টুঙ্গিপাড়ার বাঁশবাড়িয়া গ্রামে। টুঙ্গিপাড়ার গওহরডাঙ্গা গ্রামে ভাড়াবাড়িতে সাত বছর বয়সী মেয়ে ও চার বছর বয়সী ছেলেকে নিয়ে থাকেন। ওসি নাসিম প্রতক্ষদর্শীর বরাত দিয়ে বলেন, ইজিবাইকযোগে বোরকা পরা এই নারী ও তার দুই সন্তান ওই সেতুর মাঝখানে আসে। “কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে সন্তানদের কাছে তার মোবাইল ফোন ও ব্যাগ রেখে তিনি মধুমতি নদীতে লাফ দেন।”
ওসি বলেন, তখন তার সন্তানদের চিৎকারে লোকজন জড়ো হয়। খবর পেয়ে টুঙ্গিপাড়া ফায়ার সার্ভিস এসে অনেক খোঁজাখুজির পরও তাকে উদ্ধার করতে পারেনি। এ ঘটনায় কোনো মামলা দায়ের হয়নি বলে জানান ওসি। টুঙ্গিপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সরকার শরিফুল ইসলাম বলেন, ব্রিজ থেকে এক নারীর লাফিয়ে পড়ার খবর পেয়ে টুঙ্গিপাড়া ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে দীর্ঘ সময় ধরে খোঁজাখুজি করে তার সন্ধান পায়নি।

নড়াইলে এসএসসির প্রশ্নসহ আটক ৪ জনের দ-
স্টাফ রিপোর্টার: নড়াইলে এসএসসি পরীক্ষা কেন্দ্রের কাছে কম্পিউটার কম্পোজের দোকানে গণিত সৃজনশীলের প্রশ্নপত্রসহ হাতেনাতে আটক শিক্ষকসহ চারজনকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে নড়াইলের নড়াগাতি থানার মুন্সী মানিক মিয়া ডিগ্রি কলেজ কেন্দ্রের পাশে বড়দিয়া বাজারের এক কম্পিউটার কম্পোজের দোকান থেকে তাদের আটক করে পুলিশ। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কালিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজিবুল আলম তাদের এক মাস করে কারাদ-াদেশ দেন। সাজাপ্রাপ্তরা হলেন বড়দিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের গণিতের শিক্ষক আশিকুজ্জামান, তিনি পাটনা গ্রামের বাসিন্দা। এছাড়া, দোকানি একই গ্রামের মিঠুন চক্রবর্তী (২৪), তালবাড়িয়া গ্রামের সরজিত দাস (২৩) ও অসিত দাস (২৫)। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিবুল আলম বলেন, তাদের কাছে গণিতের যে প্রশ্ন পাওয়া গেছে, তা ছিলো প্রিন্ট করা কপি। “ধারণা করা হচ্ছে, পরীক্ষার হল থেকে মোবাইল ফোনের মাধ্যমে এ প্রশ্ন ওই কম্পিউটারের দোকানে পাঠিয়েছে। পরে তা প্রিন্ট করে সমাধানের চেষ্টা চলছিলো।” এদিকে ঘটনার সাথে সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত না হওয়া নড়াগাতির ডুমুরিয়া গ্রামের সজীব শেখ (২৫) নামে এক যুবককে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।
ভ্রাম্যমাণ আদালত থেকে জানা যায়, মুন্সী মানিক মিয়া ডিগ্রি কলেজ কেন্দ্রে দায়িত্ব পালনের সময় সহকারী কমিশনার নাজিবুল আলম খবর পান-ওই কেন্দ্রের পাশে বড়দিয়া বাজারের এক দোকানে গণিত বিষয়ের সৃজনশীল প্রশ্নের সমাধান (উত্তর) তৈরি করে কেন্দ্রে পাঠানোর চেষ্টা চলছে।

২০২৫ সালের মধ্যে সব বয়স্ককে ভাতা দেবে সরকার
স্টাফ রিপোর্টার: আগামী ২০২৫ সালের মধ্যে সব ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়স্ক পুরুষ এবং ৬২ তদূর্ধ্ব বয়স্ক নারীদের ভাতা প্রদানের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর হতে প্রতিবছরই বয়স্ক ভাতা কর্মসূচিতে উপকারভোগীর সংখ্যা প্রায় ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। ২০১৯-২০ অর্থবছরে সারা দেশে ৪৪ লাখ জনকে বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে। সে হিসাবে পর্যায়ক্রমে ২০২৫ সালের মধ্যে সব ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়স্ক পুরুষ এবং ৬২ তদূর্ধ্ব বয়স্ক নারীদের ভাতা প্রদানের পরিকল্পনা সরকারের আছে। মন্ত্রী জানান, ’শাস্তি নয়, সংশোধন’- এ লক্ষ্যকে সামনে রেখে এ কিশোর-কিশোরীদের সংশোধন ও উন্নয়নের জন্য গাজীপুর ও যশোরে দুটি শিশু উন্নয়ন কেন্দ্র (বালক) এবং গাজীপুরের কোনাবাড়ীতে একটি শিশু উন্নয়ন কেন্দ্র (বালিকা) স্থাপন করা হয়েছে। সম্প্রতি টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর নির্যাতনের কোনো ঘটনা ঘটেনি। কোনো কেন্দ্রেই যাতে নির্যাতনের ঘটনা না ঘটে সে জন্য বেশকিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ বিষয়ে ট্রাম্পকে জানাতেই ঢাকা ঘুরে গেলেন ভারতে নিযুক্ত মার্কিন দূত
মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো দু’দিনের সফরে আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত যাচ্ছেন। গতকাল হোয়াইট হাউস থেকে ট্রাম্পের ভারত সফরসূচি ঘোষণা করা হয়েছে। ট্রাম্পের ভারত সফরে নয়াদিল্লি-ওয়াশিংটন দ্বিপাক্ষিক ইস্যুর বাইরে আঞ্চলিক ইস্যুও গুরুত্ব পাবে। ভারত ও দক্ষিণ এশিয়ায় ট্রাম্প প্রশাসনের নীতি তথা ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজি, আঞ্চলিক সহযোগিতা ও অন্যান্য বিষয়ে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। বাংলাদেশসহ ভারতের অন্য %E