মেহেরপুরে নারীদের আত্ম-কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই প্রশিক্ষণের উদ্বোধন

0
92

মেহেরপুর অফিস: মেহেরপুরে যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে অনগ্রসর, অবহেলিত, বেকার নারীদের আত্ম-কর্মসংস্থান ও আয়বর্ধক কর্মকা-ে সম্পৃক্ত করার লক্ষ্যে সেলাই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে সদর উপজেলা চাঁদবিল গ্রামে সেলাই প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কু-ু।
যুব উন্নয়নের উদ্যোক্তা এনামুল ইসলাম বকুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়নের ক্রেডিট সুপারভাইজার জামিরুল ইসলাম, প্রশিক্ষক সামান্ত বেবি, আমঝুপি ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম তারিক প্রমুখ। এলাকার ৩৫ জন নারীকে ১৫দিনব্যাপী সেলাই প্রশিক্ষক দেয়া হবে।
সেলাই প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাহী অফিসার মাসুদুল আলম বলেন, বর্তমান সরকার নারীদের আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে নগরভিত্তিক প্রান্তিক নারী উন্নয়ন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প। জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প। তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন প্রকল্প। এ সকল প্রকল্পের মাধ্যমে শহর ও গ্রাম অঞ্চলের দরিদ্র, বেকার, অসহায়, বিত্তহীন নারীদের সেলাই ও এমব্রয়ডারি, ব্লক-বাটিক অ্যান্ড স্ক্রিন প্রিন্ট, নকশি কাঁথা ও কাটিং, বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা এবং আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। এরই আলোকে যুব উন্নয়নের বিভিন্ন ট্রেডের মাধ্যমে নারীদেরকে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে।