বিশ্ব টুকিটাকি : ভ্যালেন্টাইন’স ডে ইসলামের বিরুদ্ধে : বোন দিবস ঘোষণা পাকিস্তানে

0

ভ্যালেন্টাইন’স ডে ইসলামের বিরুদ্ধে : বোন দিবস ঘোষণা পাকিস্তানে
মাথাভাঙ্গা মনিটর: প্রায় সারা বিশ্বজুড়ে ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভালোবাসা দিবস। তবে পাকিস্তানে একপ্রকার নিষিদ্ধ ভালোবাসা দিবস উদযাপন। দেশটি ভালোবাসা দিবসকে ঘিরে নানা নিষেধাজ্ঞা জারি করেছে। সেইসঙ্গে দেশটির একটি বিশ্ববিদ্যালয় ভালোবাসা দিবসকে ‘বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছে। ২০১৭ সালে পাকিস্তান মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা ভালোবাসা দিবসকে নিয়ে কোন প্রকারের খবর প্রচার করা যাবে না বলে আইন জারি করে। টেলিভিশন চ্যানেলেও সম্প্রচার করা যাবে না ভালোবাসা দিবসকে নিয়ে কোন অনুষ্ঠান। ভালোবাসা দিবসের নামে ব্যাভিচার, নগ্নতা ও অশ্লীলতা ছড়ানো হচ্ছে অভিযোগ করে ২০১৭ সালে আদালতে মামলা দায়ের করেন আব্দুল ওয়াহিদ নামে এক ব্যক্তি। এরপর দেশটির এক আদালত ভালোবাসা দিবসকে নিয়ে কোন প্রকারের খবর প্রচার করা যাবে না বলে রায় দেয়। পাকিস্তানের ফয়সালাবাদের ইউনির্ভার্সিটি অব এগ্রিকালচার ফেব্রুয়ারির ১৪ ‘ভালোবাসা দিবসের’ নিয়মকে পাল্টাতে গত বছর নতুন নিয়মের ঘোষণা দেয়। বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ ইসলামি ঐতিহ্যকে সমুন্নত রাখতে ভালোবাসা দিবসকে ‘সিস্টারস ডে বা বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয় গত বছর। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য জাফর ইকবাল ১৪ ফেব্রুয়ারিকে ‘সিস্টারস ডে’ ঘোষণা দিয়েছেন।

পাকিস্তানে শিশু ধর্ষণ ও হত্যার শাস্তি প্রকাশ্য ফাঁসি
মাথাভাঙ্গা মনিটর: শিশু ধর্ষক ও হত্যাকারীদের প্রকাশ্য ফাঁসির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস করেছে পাকিস্তানের পার্লামেন্ট। শিশুদের ওপর যৌন নিপীড়ন ও হত্যাকা- বন্ধে পার্লামেন্টের নিম্নকক্ষে শুক্রবার প্রস্তাবটি পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী আলি মোহাম্মদ খান। পরে সংখ্যাধিক্য সদস্যের মতামতে প্রস্তাবটি পাস হয়। প্রস্তাবটির স্বপক্ষে যুক্তি তুলে ধরে আলি মোহাম্মদ খান বলেন, শিশুদের ধর্ষণ ও হত্যাকা-ের অপরাধ প্রমাণিত হলে শুধু মৃত্যুদ- কার্যকর যথেষ্ট নয়। বরং ঘৃণ্য এসব অপরাধের পরিণতি সম্পর্কে সতর্কবার্তা দিতে অপরাধীদের জনসম্মুখে ফাঁসি হওয়া উচিত। সংখ্যাগরিষ্ট সদস্যের ভোটে প্রস্তাবটি পাস হলেও পিপলস পার্টিসহ সরকারি দলের কয়েকজন সদস্যও আইনটির বিরোধিতা করেছেন। পিপলস পার্টির সিনিয়র নেতা রাজা পারভেজ আশরাফ পয়েন্ট অব অর্ডার দাঁড়িয়ে বলেন, জাতিসংঘের আইনমতে প্রকাশ্য ফাঁসি দেয়া যায় না। পাকিস্তান যেহেতু জাতিসংঘের নীতিমালায় স্বাক্ষর করেছে, তাই প্রস্তাবটি এখানে পাস হতে পারে না। পাকিস্তানের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরীও প্রস্তাবটির বিরোধিতা করেছেন।

করোনাভাইরাসের নতুন নাম ঘোষণা
মাথাভাঙ্গা মনিটর: প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন নাম ঘোষণা করেছে চীন। এখন থেকে এ ভাইরাসটিকে ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নামে ডাকা হবে। তবে এটি সাময়িক পরিবর্তন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন শনিবার এক সংবাদ সম্মেলনে এ নাম ঘোষণা করে। এদিকে করোনভাইরাসের কারণে শনিবার ৮৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চীনের মূল ভূখ-ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮১১ জনে দাঁড়িয়েছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর থেকে এই ভাইরাসকে অনেকেই শহরটির নামে ডাকা শুরু করেছে। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হিসেবে দেখা হচ্ছিলো। ফলে সাময়িকভাবে ভাইরাসটির নতুন নাম ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ রাখা হয়েছে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

স্যাটেলাইটের ছদ্মবেশে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে তেহরান
মাথাভাঙ্গা মনিটর: উন্নত প্রযুক্তির নতুন একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান। গতকাল রোববার তেহরানের দক্ষিণ-পূর্বে মরুভূমি এলাকা সেমনানের ইমাম খোমেনি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। ‘জাফর’ নামের নতুন স্যাটেলাইটটি শান্তিপূর্ণ কাজের জন্য ব্যবহার করা হবে বলে দাবি তেহরানের। তবে ওয়াশিংটনের অভিযোগ, স্যাটেলাইটের ছদ্মবেশে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হচ্ছে। এটির মাধ্যমে পরমাণু অস্ত্র পরীক্ষা আড়াল করা যাবে বলেও অভিযোগ তুলেছে ওয়াশিংটন। এর আগে এটাকে তেহরানের ‘উসকানিমূলক’ কর্মকা- বলেও হুশিয়ারি দেয় মার্কিন কর্মকর্তারা। স্যাটেলাইট উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে নতুন মডেলের মাঝারি পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরানের রিভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। নিজস্ব প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক স্যাটেলাইটটি শনিবার মহাকাশে উৎক্ষেপণের কথা থাকলেও শেষ সময়ে এসে স্থগিত করা হয়। খুঁটিনাটি প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ শেষে ফের উৎক্ষেপণের ঘোষণা দেন ইরানি কর্মকর্তারা। রোববার এক টুইটার বার্তায় ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরামি বলেন, ‘জাফর স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য সময় গণনা শুরু হয়েছে। মহান আল্লাহর নামে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই এটা সেমনান থেকে ৭৪০০ কিলোমিটার গতিতে উৎক্ষেপণ করা হবে।’

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন