পরিস্থিতি বদলেছে আমরা এখন কোনো দাতাকে ডাকি না : প্রধানমন্ত্রী

0

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে দরিদ্রের হার কমেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিস্থিতি এখন বদলে গেছে, বাংলাদেশ আগের অবস্থা থেকে বেরিয়ে এসেছে, এখন আমরা কোন দাতাকে ডাকি না, বরং আমরা উন্নয়ন অংশীদার হতে চাই। প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে সাংবাদিকদের একথা বলেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। গত সোমবার রাতে আরব আমিরাতে (ইউএই) সাংরিলা হোটেলে প্রতিনিধি সম্মেলনে এসব কথা বলেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, দরিদ্র কমে ইতোমধ্যেই ২০ শতাংশ দাঁড়িয়েছে, এই দারিদ্রের হার আরও তিন শতাংশ কমাতে তার সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশি শ্রমিকরা প্রায়ই প্রতারণার শিকার হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের প্রত্যেকেরই নিরাপত্তার জন্য সম্মিলিত ও সমন্বিত উদ্যোগের প্রয়োজন রয়েছে। বিদেশে চাকরি প্রার্থী কোন ব্যক্তি যেন প্রারণার শিকার না হয় সেজন্য ব্যাপক প্রচারণার নির্দেশ দেন তিনি। শেখ হাসিনা বিদেশে চাকরি প্রার্থীদের কাছ থেকে সরকারি রেটের বাইরে অন্য কোনো প্রকার চার্জ গ্রহণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান।
তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিকে শক্তিশালী করার জন্যে ব্যাপকভাবে অবদান রেখে যাচ্ছে। সরকার তাদের কল্যাণে ‘প্রবাসী কল্যাণ ব্যাংক’ প্রতিষ্ঠা করেছে। প্রবাসীরা বাণিজ্যের জন্যও সেখান থেকে ঋণ গ্রহণ করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতগণের প্রতি মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার, দেশীয় পণ্যের নতুন বাজার সৃষ্টি এবং তাদের বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করার নির্দেশ দিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার, বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি এবং বিনিয়োগ বৃদ্ধিতে তাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে।’ ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, ‘মুজিববর্ষ’ উদযাপনের সুযোগ পাওয়া আমাদের জন্য একটি বিশাল সৌভাগ্যের বিষয়। এ উপলক্ষে বাংলাদেশে অনেক কর্মসূচি বাস্তবায়িত হবে, পাশাপাশি বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূতগণ কর্মসূচি গ্রহণ করবেন।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন