দামুড়হুদার চাকুলিয়ায় প্রযুক্তির আলো ছড়াচ্ছে স্মার্ট স্কুল

0

শরিফ রতন: আর দুই একটি সাধারণ প্রাথমিক বিদ্যালয়ের মতো নয়। একেবারে ভিন্ন ধরণের অন্য রকম এক বিদ্যালয়ে পাঠ গ্রহণ করছে কোমলমতি শত শত শিক্ষার্থীরা। চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার প্রথম স্মার্ট স্কুল চালু করা হয়েছে কুড়–লগাছি ইউনিয়নের ঠাকুরপুর গ্রামের চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রবাদে আছে শিক্ষাই জাতির মেরুদ-। আর শিক্ষার মেরুদ- হলো প্রাথমিক শিক্ষা। এই স্কুলটি এক সময় ছিলো একটি অবহেলিত স্কুল। শিক্ষার মান ছিলো খুবই দুর্বল। শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ করতে নেয়া হয় ব্যতিক্রম এক উদ্যোগ। স্কুলটিতে গড়ে তুলা হয় মাল্টিমিডিয়া ক্লাস রুমের ব্যবস্থা, ডিজিটাল হাজিরা, সিসি ক্যামেরা, শিক্ষার্থীদের একই রঙের পোশাক, প্রতিটি দেওয়ালে নানা রঙের রঙতুলি নজর কাড়া ছবি, মিড ডে মিডের ব্যবস্থা, বাচ্চাদের খেলাধুলার জন্য রয়েছে একটি শ্রেণিকক্ষ, লাইব্রেরি রুম, উপকরণরুম, বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযোদ্ধা কর্ণার। শিক্ষার্থীদের মধ্যে স্টুডেন্ট অব দ্য ডে ও মান্থ পুরস্কারের ব্যবস্থা।

খোঁজ নিয়ে জানা গেছে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. সেলিম রেজা ৪ অক্টোবর ২০১৭ অত্র ক্লাস্টারে দায়িত্ব পাওয়ার পর আমূল পরিবর্তন পরিলক্ষিত হয়েছে। তিনি কুড়–লগাছি ক্লাস্টারের শিক্ষকদের নিয়ে বিদ্যালয়গুলোতে নানাবিধি উন্নয়নের কাজ করে চলেছে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার সেলিম রেজার কাছে জানতে চাইলে তিনি বলেন, ৫৩নং চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মতিয়ার রহমান স্যার এই স্কুলে দায়িত্ব নেয়ার পর থেকেই অনেক পরিবর্তন এসেছে যা আজ এই স্কুলটি স্মার্ট স্কুল রূপে রূপান্তরিত হয়েছে।

এ বিষয়ে প্রধান শিক্ষক মতিয়ার রহমান জানান এই স্কুলে তিন বছর আগে উপস্থিতির হার কিছুটা সন্তোষজনক হলেও ওই গ্রামে শিক্ষার্থী উপস্থিতির হার অনেকটা কম ছিলো। সেখান থেকেই চিন্তা করে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে এ পরিকল্পনা নেয়া হয়েছিলো। এবিষয়ে উপজেলা শিক্ষা অফিসার সাকি সালামের কাছে জানতে চাইলে তিনি বলেন, উপজেলার কুড়–লগাছি ক্লাস্টারের সকল বিদ্যালয়ের ব্যাপক উন্নয়ন হয়েছে। আমি সহকারী উপজেলা শিক্ষা অফিসার সেলিম রেজাকে যে নির্দেশ দিয়েছি তিনি সেই মোতাবেক অক্লান্ত পরিশ্রম করে তার দায়িত্ব সে পালন করেছে। যার ফসল চাকুলিয়া বিদ্যালয়টি আজ স্মার্ট স্কুল রূপে রূপান্তরিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের কাছে জানতে চাইলে তিনি জানান, স্কুলটি উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ স্কুল নির্বাচিত হয়েছে। আমরা চাই এই স্কুলটিকে সকল অনুসরণ করে।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন