চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব খাদ্য দিবসে বিভিন্ন কর্মসূচি পালিত

0
42

সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকলকে এগিয়ে আসার আহ্বান
স্টাফ রিপোর্টার: ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাক্সিক্ষত ক্ষুধামুক্ত পৃথিবী’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে মানববন্ধন, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় আয়োজিত আলোচনাসভায় সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তবে, খাদ্যের বিষয়ে আমাদের সচেতন হতে হবে। বাজারে ভেজাল খাদ্যের বিষয়ে প্রশাসনকে তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। নিজ নিজ অবস্থান থেকে ভেজাল খাদ্য নির্মূলে ভূমিকা রাখতে হবে। সেই সাথে পুষ্টিকর খাবারের বিষয়ে সকলকে সচেতন হওয়ারও আহ্বান জানান তিনি।
চুয়াডাঙ্গায় গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা ও জীবননগর সার্কেল) আবু রাসেল। জেলা প্রশাসনের সহকারী কমিশনার খাইরুল ইসলামের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আলী হাসান। বক্তব্য রাখেন জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, কৃষি উন্নয়ন করপোরেশনের যুগ্ম পরিচালক সেলিম হায়দার, জেলা মৎস্য কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদার ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মস্তফা।
অপরদিকে, ক্ষুধামুক্ত বাংলাদেশ বিনির্মাণে সবার জন্য পর্যাপ্ত ও পুষ্টিকর খাদ্যের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে চুয়াডাঙ্গা প্রেসক্লাব হলরুমে আলোচনাসভা, মানববন্ধন, র‌্যালি শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। গতকাল বুধবার সকাল ১০টার দিকে খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা প্রেসক্লাব হলরুমে আলোচনায়সভার আয়োজন করা হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ও খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন। অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সিপিবির সাধারণ সম্পাদক লুৎফর রহমান, জেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাস, মাথাভাঙ্গা নদী বাঁচাও কমিটির সভাপতি হামিদুল হক মুন্সি, জেলা লোকমোর্চার সভাপতি অ্যাড. আলমগীর হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলাউদ্দিন, কম্প্যাক্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাঞ্চন, আত্মবিশ্বাসের প্রশাসনিক কর্মকর্তা সাহেদ হাসান হালিম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক জহির রায়হান। প্রবন্ধ পাঠ করেন প্রত্যাশার হিসাব রক্ষক রুবিনা খাতুন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ওয়েভ ফাউন্ডেশনের সমন্বয়কারী নুঝাত পারভীন। আলোচনা শেষে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে র‌্যালি বের হয়ে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে বিশ^ খাদ্য দিবস ও জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। এসময় তিনি বলেন, ইঁদুর এমন একটি প্রাণি যাদের এককভাবে নিধন করা সম্ভব নয়, ইঁদুর আমাদের ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে, বাসা বাড়িতে জামাকাপড় কেটে নষ্ট করে, প্রতবছর এক জোড়া ইঁদুর ৩ হাজার ইঁদুর জন্ম দিতে পারে, এরা প্রতিবছর ৫শত মে.টন খাদ্যশস্য ধ্বংস করে, তাই আমরা সম্মিলিতভাবে ইঁদুর নিধন অভিযানে অংশ নিতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরু। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ। কৃষি সম্প্রসারণ অফিসার সোহেল রানার উপস্থাপনায় বক্তব্য রাখেন সর্বচ্চো ইঁদুর নিধন করি কৃষক বীর মুক্তিযোদ্ধা ইউসুফ আলী, উপজেলা খাদ্য কর্মকর্তা মোফাক খাইরুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আনিছুর রহমান, উপজেলা খাদ্য গুদাম রক্ষক আবু বক্কর সিদ্দিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা কৃষি অফিসের এসএপিপিও স্বপন কুমার সিংহ, উপসহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, শহিদুল ইসলাম, রফিকুল ইসলাম, শর্ষিতা তাবাচ্ছুম, রুপা আক্তার, তহমিনা পারভিন, আমিরুল ইসলাম, রহিমা খাতুন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম মন্টু, সাধারণ সম্পাদক খন্দকার হামিদুল ইসলাম।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মেহেরপুরে খাদ্য অধিকার বাংলাদেশের সহযোগিতায়, মেহেরপুর জেলা খাদ্য অধিকার বাস্তবায়ন কমিটির মাধ্যমে একটি র‌্যালি বের করা হয়। গতকাল সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমি হতে র‌্যালিটি শহরের প্রধান স্মরণী হয়ে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শেষ হয়। গণজমায়েতের মাধ্যমে খাদ্য অধিকার আইনের দাবি তোলেন অংশ গ্রহণকারীরা। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আতাউল গনি। বিশেষ অতিথি ছিলেন ড. আক্তারুজ্জামান। অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন কমিটির সদস্যরা।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব খাদ্য দিবস পালনে মেহেরপুর গাংনীতে আলোচনাসভা ও র‌্যালি করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলা কৃষি ও খাদ্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে ইউএনও সভাকক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দীন আহমেদ। বক্তব্য রাখেন পৌর মেয়র আশরাফুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাসেল রানা ও উপজেলা খাদ্য কর্মকর্তা খলিলুর রহমান।