চুয়াডাঙ্গায় অটিস্টিক স্কুলে মিড ডে মিল উদ্বোধন

0
256

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেন, অটিজম আক্রান্ত শিশুদের প্রয়োজন বাড়তি যতœ আর সহযোগিতা। পরিবারের সদস্য থেকে শুরু করে সমাজের প্রতিটি মানুষ ও রাষ্ট্রের দায়িত্ব তাদের সহযোগিতা করা। সঠিক পরিচর্যা পেলে এই শিশুরা সমাজের বোঝা নয়, জাতীয় সম্পদে পরিণত হবে। একসময় অটিজম সমস্যাকে তেমন গুরুত্বের সাথে দেখা হতো না। কিন্তু বর্তমান সরকার এ বিষয়টিকে অনেক গুরুত্ব দিচ্ছে। গতকাল বৃহস্পতিবার দুপুর চুয়াডাঙ্গা শহরের মুক্তিপাড়ায় বুদ্ধিপ্রতিবন্ধী অটিস্টিক স্কুলে (প্রকাশ) মিড ডে মিল উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
ছেলুন জোয়ার্দ্দার এমপি আরও বলেন, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন অটিজম বিষয়ে সচেতনতা তৈরিতে দেশ-বিদেশে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তার সুযোগ্য নেতৃত্বে অটিজম সম্পর্কে সচেতনতা আন্দোলন অন্য উচ্চতা পেয়েছে। এক সময় প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। কিন্তু এখন এটা প্রমাণিত হয়েছে যে, প্রয়োজনীয় সহযোগিতা পেলে প্রতিবন্ধীরাও সমাজে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। সবচেয়ে বড় কথা, একটু সুযোগ করে দিলেই তারা সমাজের মূল স্রোতের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে। সঠিক পরিচর্যা পেলে অটিস্টিক শিশুরাও প্রতিভার বিকাশ ঘটাতে সক্ষম।
চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদন সার্কেল) মো. কলিমুল্লাহ, চুয়াডাঙ্গা সমাজকল্যাণ পরিষদের সহসভাপতি মুন্সি আলমগীর হান্নান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার উজ্জ্বল কুমার কু-ু, চুয়াডাঙ্গা সিভিল সার্জন’র প্রতিনিধি ডা. আওলিয়ার রহমান প্রমুখ।