গাংনীতে হোমিও ওষুধ ব্যবসায়ীর ১ মাসের কারাদণ্ড

0
183

গাংনী প্রতিনিধি: চিকিৎসক ও ওষুধ বিক্রির লাইসেন্স ছাড়াই ওষুধ বিক্রি এবং চিকিৎসা দেয়ার অপরাধে আহম্মেদ আলী নামের একজনের এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেস্ট দিলারা রহমান গতকাল বৃহস্পতিবার বিকেলে সাহারবাটি বাজারে ওই দোকানে অভিযান পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদারত সূত্রে জানা গেছে, সাহারবাটি চারচারা বাজারে বেশ কিছুদিন থেকে সাহারবাটি গ্রামের মৃত ইয়াহিয়ার ছেলে আহম্মেদ আলী দোকান পরিচালনা করে আসছেন। তিনি হোমিও চিকিৎসক নামে এলাকায় পরিচিত। তবে চিকিৎসা দেয়ার জন্য তার কোনো একাডেমিক সনদ বা ওষুধ বিক্রির সনদপত্র নেই। এছাড়াও অভিযানকালে তার দোকানে মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং স্নায়ু উত্তেজক ওষুধ পান ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালতসূত্রে জানা গেছে, অভিযানে পাওয়া অপরাধগুলোর বিষয়ে একাধিকার তাকে মৌখিকভাবে সতর্ক করে উপজেলা প্রশাসন। কিন্তু তিনি এ বিষয়টি কর্ণপাত করেননি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান বলেন, ক্রেতা ও ভোক্তাদের সাথে প্রতারণার দায়ে ভোক্তা অধিকার আইন ২০০৯ এ তাকে দোষী সাব্যস্ত করে এক মাসের কারাদ- প্রদান করা হয়।
বেশ কয়েকজন হোমিও চিকিৎসক ও দোকানির বিরুদ্ধে অ্যালকোহল বিক্রির অভিযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, আইনের উর্ধ্বে কেউ নন। যারা এ ধরনের কাজের সাথে জড়িত তাদেরকে সতর্ক করেন তিনি। দ্রুত সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা বলেন তিনি।
এদিকে ভ্রাম্যমাণ আদালতের আদেশ অনুযায়ী দ-িত আহম্মেদ আলীকে জেলা কারাগারে পাঠিয়েছে গাংনী থানা পুলিশ।