বিশ্ব টুকিটাকি : আমিরকে চড় দিলে লাখ রুপি পুরস্কার : শিবসেনা

বাংলাদেশের হাইকমিশনারকে তলব করবে পাকিস্তান
মাথাভাঙ্গা মনিটর: সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করায় আনুষ্ঠানিক প্রতিবাদ ও উদ্বেগ জানাতে চায় পাকিস্তান। এজন্য পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। গত বুধবার দেশটির জাতীয় পরিষদের সদস্য শেখ আফতাব আহমেদ এ কথা জানান। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে দ্য এক্সপ্রেস ট্রিবিউন। পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্যরা সর্বসম্মতিক্রমে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়কে ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করার একদিন পর বাংলাদেশের হাইকমিশনারকে তলবের কথা জানানো হলো। বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক আদালতে অভিযোগ করতে পাকিস্তান সরকারের প্রতি দাবি জানিয়েছেন দেশটির জাতীয় পরিষদের সদস্যরা। গত ২১ নভেম্বর দিবাগত রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর করা হয়। পরে এ ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় তারা বিচলিত। এরপর ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনারকে ডেকে কড়া প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

আইএসের উপর বিমান হামলা চালাবে যুক্তরাজ্য
মাথাভাঙ্গা মনিটর: ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সিরিয়ায় বোমা হামলার আভাস দিয়ে বলেছেন, যুক্তরাজ্যের ‘জাতীয় স্বার্থে’ই সিরিয়ার জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর উপর বোমা বর্ষণ করা হবে। আর সিরিয়ায় বিমান হামলা চালালে এর পরিণতিতে যুক্তরাজ্যে জঙ্গি হামলা হতে পারে বলে যে আশঙ্কা করা হচ্ছে তাও নাকচ করে দিয়েছেন তিনি। তিনি বলেন, যুক্তরাজ্য ইতোমধ্যেই আইএসের টার্গেটে পরিণত হয়েছে। তাই আইএসকে মোকাবিলার একমাত্র পথ হলো ওই জঙ্গিদের বিরুদ্ধে এখনই ‘ব্যবস্থা নেয়া’। গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের সংসদের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে এমপিদের উপস্থিতিতে বক্তব্যদানকালে এসব কথা বলেন তিনি। সিরিয়ায় আইএসবিরোধী হামলায় যোগ দিতে যুক্তরাজ্যের পার্লামেন্টের অনুমোদন লাগবে। এই অনুমোদনের জন্য কয়েক সপ্তাহের মধ্যে পার্লামেন্টে ভোটাভুটি হতে পারে। ক্যামেরন আইএসের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা গ্রহণে সমর্থন দিতে পার্লামেন্ট সদস্যদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আইএসের বিরুদ্ধে ‘সমন্বিত ব্যবস্থা’ নেয়ার পক্ষে তিনি। পার্লামেন্টে ক্যামেরন বলেন, আমাদের বন্ধুরাষ্ট্র ফ্রান্স হামলার শিকার হয়েছে, আমরা এখনই ব্যবস্থা না নিলে কখন নেব? বিষয়টি নিয়ে আমাদের অন্য মিত্ররাও প্রশ্ন তুলতে পারে, এখন ব্যবস্থা না নিলে কখন?’

আমিরকে চড় দিলে লাখ রুপি পুরস্কার : শিবসেনা
মাথাভাঙ্গা মনিটর: আমিরকে চড় দিলেই পাওয়া যাবে লাখ রুপি পুরস্কার! বিষয়টা মোটেও কোনো প্রচারণামূলক বা বিনোদন স্ট্যান্ডবাজি নয়। সত্যিকার অর্থেই বলিউড তারকা আমির খানকে চড় দিতে পারলে এক লাখ রুপি পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে শিবসেনা। জানা যায়, শিবসেনার পাঞ্জাব শাখা এই পুরস্কার ঘোষণা করেছে। হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার শিবসেনার পক্ষ থেকে এই ঘোষণা আসে। সেখানে তারা বলে, যে কেউ আমিরকে চড় দিলে শিবসেনার পক্ষ থেকে ১ লাখ টাকা পুরস্কার পাবে। এটা খুবই গুরুত্বপূর্ন। কারণ এ দেশে বসবাসকারী কোনো মানুষের ভারতের বিরুদ্ধে কথা বলার সাহস হতে পারে না। এর এই ক্ষেত্রে হোটেল স্টাফ থেকে শুরু করে চলচ্চিত্রের সাথে জড়িত যে কেউ শিবসেনার পক্ষ হয়ে কাজটি করে পুরস্কার জয় করতে পারে। দঙ্গল ছবির শুটিংয়ের কাজে আমির এখন লুধিয়ানায়। লুধিয়ানায় যেখানে আমির থাকছেন, তার বাইরেও বিক্ষোভ দেখাচ্ছে শিবসেনার কর্মী-সমর্থকরা। সংগত কারণে আমিরের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এই বিক্ষোভে আমিরের ছবি ও কুশপুত্তলিকা পোড়ানো হয়। পাঞ্জাবে শিবসেনার প্রধান রাজীব ট্যান্ডন নিজেই আমিরকে চড় মেরে লাখ টাকা পুরস্কার নিয়ে যাওয়ার কথা ঘোষণা করেন।

রুশ হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১৫
মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে দেশটির একটি বেসামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। দেশটির গণমাধ্যমগুলোর উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, এমআই-৮ নামের হেলিকপ্টারটি ইগারকা বিমানবন্দর থেকে উড্ডয়নের পর দুই কিলোমিটার অতিক্রম করার পর বিধ্বস্ত হয়। আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে। হেলিকপ্টারটি জ্বালানি সংগ্রহের জন্য শ্রমিক নিয়ে যাচ্ছিলো। যেখানে জ্বালানি সংগ্রহের জন্য যাচ্ছিলো সেখানে যাবার একমাত্র মাধ্যম হলো হেলিকপ্টার।

Comments (0)
Add Comment