আলমডাঙ্গা কলাকেন্দ্রের খুলনা বিভাগের অন্যতম সাংস্কৃতিক সংগঠণ হিসেবে আত্মপ্রকাশ

আলমডাঙ্গা কলাকেন্দ্রের খুলনা বিভাগের অন্যতম সাংস্কৃতিক সংগঠণ হিসেবে আত্মপ্রকাশ

আড়ং ডেইরি চ্যানেল আই বাংলার গান শীর্ষক খুলনা বিভাগীয় প্রতিযোগিতায় ঢাকা অডিশনের জন্য মনোনীত ১৫ জনের মধ্যে কলাকেন্দ্রেরই ৩ জন

আলমডাঙ্গা ব্যুরোঃ জেলার অন্যতম প্রধান সাংস্কৃতিক সংগঠন আলমডাঙ্গা কলাকেন্দ্র গৌরবের ধারা অব্যাহত রেখেছে। আড়ং ডেইরি চ্যানেল আই বাংলার গান’১৫ খুলনা বিভাগীয় প্রতিযোগিতায় ঢাকা অডিশনের জন্য মনোনীত ১৫ জনের মধ্যে আলমডাঙ্গা কলাকেন্দ্রেরই ৩ জন শিক্ষার্থি।

জানা গেছে, চ্যানেল আই সম্প্রতি “আড়ং ডেইরি চ্যানেল আই বাংলার গান ’১৫ নামে সারা দেশে লোকসঙ্গীতের প্রতিযোগিতার আয়োজন করেছে। এ আয়োজনের প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে সমকাল ও ডেইলি স্টার, রেডিও পার্টনার হিসেবে রেডিও ভূমি, ম্যাগাজিন পার্টনার আনন্দ আলো ও সাপ্তাহিক এবং অনলাইন পার্টনার প্রিয় ডট কম। গত ২০ নভেম্বর খুলনা শহরে অনুষ্ঠিত হয়েছে ওই প্রতিযোগিতার বিভাগীয় পর্যায়ের ১ম ও ২য় রাউন্ড। মোট ৫ শ প্রতিযোগি নাম রেজিস্ট্রেশন করে। প্রথম রাউন্ডে ৫ শ জন প্রতিযোগির মধ্যে ৪২ জনকে সিলেকশন করা হয় ২য় রাউন্ডের প্রতিযোগিতার জন্য। ২য় রাউন্ডের প্রতিযোগিতায় ৪২ জনের মধ্যে ১৫ জনকে সিলেক্ট করা হয়েছে ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য। খুলনা বিভাগের এ ১৫ জন প্রতিযোগির মধ্যে আলমডাঙ্গা কলাকেন্দ্রেরই ৩ জন শিক্ষার্থি রয়েছে। এরা হল কাছারি বাজারের জগবন্ধুর ৯ম শ্রেণিতে পড়ুয়া মেয়ে তমা বিশ্বাস, বন্ডবিল গ্রামের মেহেদী হাসানের ৮ম শ্রেণিতে পড়ুয়া মেয়ে ওয়াকিনা হাসান কণা ও মিরপুর উপজেলার আবুরি গ্রামের আক্কাস আলির ১০ম শ্রেণিতে পড়ুয়া মেয়ে নার্গিস পারভীন।

বেশ কয়েক বছর ধরে খুলনা বিভাগে শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। ইতোপূর্বে বিটিভি’র রজত জয়ন্তী উপলক্ষে আয়োজিত সঙ্গীত প্রতিযোগিতায় কলাকেন্দ্রের শিক্ষার্থি রজনী খাতুন সারাদেশে লালনগীতিতে ২য় ও নজরুলসঙ্গীতে ৩য় হওয়ার গৌরব অর্জন করেছে। আন্তঃ প্রাথমিক বিদ্যালয় প্রতিযোগিতায়ও সে সারা দেশে দেশগানে ৩য় স্থান অর্জন করেছে। কলাকেন্দ্রের শিক্ষার্থি পিংকী সম্প্রতি বিটিভি’র নিয়োমিত তালিকাভূক্ত নৃত্যশিল্পী হিসেবে মনোনয়ন পেয়েছে। ২০০৭ সালে বৈশাখী টেলিভিশন আয়োজিত পদ্মকুঁড়ি প্রতিযোগিতায় সারা দেশে প্রথম হয়েছিল এ কলাকেন্দ্রের সাবেক শিক্ষার্থি কৃপা। কৃপা বর্তমানে স্কলারশীপ নিয়ে জাপানে নাচের উপর ধ্রুপদী প্রশিক্ষণ নিচ্ছে।

জেলার অন্যতম প্রধান সাংস্কৃতিক সংগঠণ আলমডাঙ্গা কলাকেন্দ্রের সভাপতি ইকবাল হোসেন এবং সম্পাদক হিসেবে প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত দায়িত্ব পালন করে আসছেন রেবা সাহা। সঙ্গীত ও নৃত্যের প্রশিক্ষক হিসেবে এস এম সেলিম ও তবলাসহ বাদ্যযন্ত্রের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন সুশীল কর্মকার। ১৯৯০ সাল থেকে আজোবধি অবৈতনিকভাবে শিক্ষার্থিদের সঙ্গীত নৃত্যের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এ সংগঠণটি এখন খুলনা বিভাগের অন্যতম সাংস্কৃতিক সংগঠণ হিসেবে আত্মপ্রকাশ করেছে।

Comments (0)
Add Comment