ধর্মের অপব্যাখ্যা ও সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো ব্যক্তি বা গোষ্ঠিকে চিহ্নিত করতে হবে

চুয়াডাঙ্গায় ‘উগ্রবাদ প্রতিরোধে ছাত্র গণমাধ্যম কর্মী ও সুশীল সমাজের ভূমিকা’ শীর্ষক দিনব্যাপী সেমিনারে পুলিশ সুপার

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, ছাত্র, গণমাধ্যম কর্মী এবং সুশীল সমাজের নাগরিকদের অংশ গ্রহণে ‘উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যম কর্মী ও সুশীল সমাজের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সহযোগিতায় চুয়াডাঙ্গা জেলা পুলিশের আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় পুলিশ লাইন্স ড্রিলশেডে দিনব্যাপী ওই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক। প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ. কে এম সাইফুর রশীদ, চুয়াডাঙ্গা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামান ও চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন ও সাংবাদিক মানিক আকবর। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সেমিনারের প্রশিক্ষক ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত পুলিশ কমিশনার শেখ ইমরান (বিপিএম, পিপিএম)।

সেমিনারে পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন বলেন, অভিভাবকদের তাদের ছেলে-মেয়েদের গতিবিধি ও ইন্টারনেট ব্যবহারের প্রতি খেয়াল রাখতে হবে। আশেপাশের বা ইন্টারনেটে লুকিয়ে থাকা রিক্রুটারের বিষয়ে সজাগ থাকতে হবে। ধর্মের অপব্যাখ্যা ও সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো ব্যক্তি বা গোষ্ঠিকে চিহ্নিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের আচরণগত পরিবর্তনের প্রতি লক্ষ্য রাখতে হবে ও অভিভাবকের সাথে নিয়মিত মতবিনিময় করতে হবে। সহকর্মী, ভাড়াটিয়া, প্রতিবেশী বা বন্ধুদের আচরণ ও হঠাৎ পরিবর্তনের দিকে খেয়াল রাখতে হবে। বাড়ি ভাড়া দেয়ার সময় ভাড়াটিয়ার সঠিক পরিচর্যা নিশ্চিত করতে হবে। সন্দেহজনক বা উগ্রবাদ সংক্রান্ত বিষয়ে কাউন্টার টেরোরিজম এন্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে (ঈঞঞঈ) প্রয়োজনীয় তথ্য দিতে ঐবষষড় ঈঞ গড়নরষব অঢ়ঢ়ং এর ব্যবহার বাড়াতে হবে। জেলার কোথাও কোন জঙ্গিবাদ বা উগ্রবাদ জাতীয় কোনো বিষয় সম্পর্কে অবগত হলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা প্রশাসনকে অবহিত করতে হবে।

অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, জেলার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষক, ছাত্র এবং সুশীল সমাজের নাগরিকরা উপস্থিত ছিলেন।

Comments (0)
Add Comment