চুয়াডাঙ্গা-মেহেরপুরে জাতীয় সংবিধান দিবসের আলোচনাসভায় বক্তারা

ইতিহাসকে জানতে হলে সংবিধান জানতে হবে
স্টাফ রিপোর্টার: জাতীয় সংবিধান দিবস-২০২৩ উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ‘বঙ্গবন্ধুর ভাবনা, সংবিধানের বর্ণনা’ এ শ্লোগানে আলোচনাসভা, রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ‘এই সংবিধান শহীদের রক্তে লিখিত, এ সংবিধান সমগ্র জনগণের আশা-আকাক্সক্ষার মূর্ত প্রতীক হয়ে বেঁচে থাকবে।’ গণপরিষদে সংবিধানের ওপর দেয়া বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ উক্তি স্মরণ করে আলোচনাসভায় বক্তারা বলেন, বাংলাদেশের সংবিধান কেবল বাংলাদেশের সর্বোচ্চ আইনই নয়; সংবিধানে বাংলাদেশ নামের রাষ্ট্রের মূল চরিত্র বর্ণিত রয়েছে। কীভাবে পরিচালিত হবে দেশ তার বিস্তারিত যেমন বর্ণিত তেমনই দেশের মানুষের অধিকারও সংরক্ষিত এই সংবিধানে। ফলে শিক্ষার্থীসহ সাধারণ মানুষকেও সংবিধান পড়ে কর্তব্য এবং অধিকার সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। বক্তারা আরও বলেন, পবিত্র সংবিধানের বাইরে কিছু নেই। আজকের এইদিনে সংবিধান গৃহীত হয়েছিল। সংবিধানকে জানতে হবে। ইতিহাসকে জানতে হলে সংবিধান জানতে হবে। আমাদের সংবিধান পৃথিবীর শ্রেষ্ঠ সংবিধান। যারা পুরস্কার পেয়েছো এবং যারা পায়নি তাদের সকলের জন্য শুভকামনা রইলো ।
চুয়াডাঙ্গায় গতকাল শনিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় সংবিধান দিবসটি পালন উপলক্ষে এক আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিদুল আলম সঞ্চালনা করেন। সভায় জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) প্রকৌশলী রিয়াজুল ইসলাম, অধ্যাপক সিদ্দিকুর রহমান ও চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন বক্তব্য রাখেন। শিক্ষার্থীদের মধ্যে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী জারিন তাবুাসসুম ও ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র আব্দুল্লাহ হাসনাত বক্তব্য রাখেন। এসময় রচনা ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক। আলোচনা সভায় জাতীয় সংবিধানের ওপর প্রেজেন্টেস উপস্থাপন করেন সহকারী কমিশনার নাঈমা জাহান সুমাইয়া। তিনি জানান, জাতীয় সংবিধান রচনায় ৩৪ জন সদস্য অংশগ্রহণ করেন। এদের মধ্যে একজন নারী সদস্য ছিলেন। ড. কামাল হোসেন ছিলেন আহ্বায়ক। ১৯৭২ সালের ৪ নভেম্বর সংবিধান গৃহীত হয় এবং ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর কার্যকর হয়। সংবিধান রচনায় ১৪ হাজার টাকা ব্যয় হয়। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কোর্ট জামে মসজিদের ইমাম কারী কবির আহম্মেদ ও গীতা পাঠ করেন সুনীল মল্লিক। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মহসিন আলী, মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
দামুড়হুদা অফিস জানিয়েছে, ‘বঙ্গবন্ধুর ভাবনা সংবিধানের বর্ণনা’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দামুড়হুদায় জাতীয় সংবিধান দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের নেতেৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা চৌরাস্তার মোড় ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হাউলি ইউপির চেয়ারম্যান হাজি শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান সদর ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি হযরত আলী, কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাষক গিয়াস উদ্দীন, হাউলি ইউপির (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান নিজাম উদ্দীন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় সংবিধান দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো শামীম হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ শামীম হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর হাসান রুমন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল কাদির মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লিউজা-উল জান্নাহ, মেহেরপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক সিরাজুম মনির, বিআরডিবির উপ-পরিচালক জাকিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।