সারা দেশে কদর বেড়েছে মেহেরপুরের রসালো লিচুর

বাম্পার ফলনে পূর্বের ক্ষতি পুষিয়ে নেয়ার আশা বাগান মালিকদের

শেখ শফি/মাজেদুল হক মানিক: গাছ থেকে লিচু পেড়ে জড়ো করা হচ্ছে বাগানে। সেখানে চলছে ছোট বড় আর লাল সবুজ রঙের লিচু বাছাই। রসালো টসটসে লিচুগুলো বাছাই করে আটি বাধার কাজ করছেন কয়েকজন ব্যবসায়ী ও শ্রমিক। রঙ আর লিচুর আকার অনুযায়ী বাধা হচ্ছে ভিন্ন ভিন্ন আটিতে। ভোক্তাদের অতি আগ্রহের এই লিচু পরম যত্ন সহকারে গন্তব্যে পৌঁছে দিতে এই চেষ্টা করছেন ব্যবসায়ীরা। গতকাল বুধবার থেকে মেহেরপুর জেলায় লিচু সংগ্রহ করে রাজধানী ঢাকাতে পাঠানো শুরু হয়েছে। স্থানীয় ফল ব্যবসায়ীরা বাগান থেকে আটি গাছের লিচু সংগ্রহের মধ্য দিয়ে এ মরসুমের লিচু সংগ্রহের যাত্রা শুরু করেছেন। মেহেরপুরের মুজিবনগর উপজেলার মোনাখালী গ্রামের একটি বাগান থেকে গতকাল বুধবার সকালে লিচু সংগ্রহ শুরু হয়। মরসুমের প্রথম লিচু আহরণ করে তা স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে বাকিগুলো পাঠিয়ে দেয়া হয়েছে ঢাকার কাওরান বাজারে।

মোনাখালী গ্রামের লিচু ব্যবসায়ী হুমায়ন কবির ও শামীম রেজা জানান, চলতি মরসুুমে তীব্র দাবদাহ বয়ে গেছে এ অঞ্চরের উপর দিয়ে। আবার নির্দিষ্ট সময়ে বৃষ্টিপাতের অভাব ছিলো। ফলে লিচু কাক্সিক্ষত আকারের চেয়ে কিছুটা ছোট হয়েছে। তবে অন্যান্য বছরের চেয়ে ফলন বেশি হওয়ায় লাভবান হবেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। ঢাকার বাজারে ১০০ লিচু ২৫০ টাকায় বিক্রির আশা করছেন তারা। একই গ্রামের লিচু ব্যবসায়ী বয়োবৃদ্ধ সাবদার আলী জানান, গেল কয়েক বছর লিচু ব্যবসায় লোকসান হয়েছে। এবার তীব্র গরম পড়লেও অনেকটাই লিচুর অনুকূল আবহাওয়া ছিলো। ফলে অন্যান্য বছরের চেয়ে এবার অনেক বেশি ফলন পাওয়ার আশা রয়েছে। আগামী এক মাস বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন না হলে কাঙ্খিত লাভবান হবেন ব্যবসায়ীরা।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, মেহেরপুর জেলায় চলতি মরসুমে ৬৯০ হেক্টর জমিতে লিচু বাগান রয়েছে। যার মধ্যে আটি লিচুর পাশাপাশি কলম লিচু বোম্বাই, চায়না থ্রি জাত রয়েছে। আটি লিচু আগে সংগ্রহ শুরু হয়। আগামী দুই সপ্তাহের মধ্যে কলম লিচু সংগ্রহ শুরু হবে। এবার ৪ দশমিক ৪ মেট্রিক টন লিচু পাওয়ার আশা করছে কৃষি বিভাগ।

Comments (0)
Add Comment