কৃষিতে প্রযুক্তির ব্যবহার বর্তমান সরকারের বড় সাফল্য

মেহেরপুরে হারভেস্টারের শস্য কর্তন ও কৃষক সমাবেশে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মেহেরপুর অফিস: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, শ্রমিকের অভাবে দ্রুত ফসল কাটতে না পেরে অনেক সময় বিনষ্ট হয়েছে কৃষকের পরিশ্রমের ফসল। তবে এখন আর সেই দিন নেই। ধান রোপণ থেকে শুরু করে কাটা মাড়াই পর্যন্ত সব কিছুই এখন যন্ত্রের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। যার মাধ্যমে কৃষক দ্রুত ফসল তুলতে পারছেন অন্যদিকে চাষাবাদ খরচও সাশ্রয় হয়েছে। আর এই সুবিধা সৃষ্টি করেছে বর্তমান সরকার। ভর্তুকির মাধ্যমে কৃষকের মাঝে যন্ত্রপাতি পৌঁছুনোর মাধ্যমে কৃষিতে এক নতুন দোয়ার উন্মোচন হয়েছে। গতকাল শনিবার বিকেলে মেহেরপুর সদর উপজেলার খোকসা গ্রামে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে বোরে ধান সমলয় ব্লক প্রদর্শনীর শস্য কর্তন ও কৃষক সমাবেশে উপরোক্ত কথাগুলো বলেন তিনি। মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, আমাদের মেহেরপুর এলাকা হচ্ছে শস্যভান্ডার। এই এলাকার মত তিন ফসলী জমি অন্য কোনো এলাকায় নেই। কৃষকরা যাতে মাঠে ঠিকমত যাওয়া আসা করতে পারে সেজন্য সকল রাস্তা করে দেয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। কৃষি গবেষণার বিষয়ে তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোসহ মেহেরপুরের উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। নুতন নুতন আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারের মাধ্যমে কৃষকরা সুবিধা গ্রহণ করছে। সরকারের কৃষি প্রণোদনার মাধ্যমে এবং সার ও বীজ সহজলভ্য হওয়ায় কৃষকরা উপকৃত হচ্ছে। মেহেরপুর জেলার আমঝুপি বীজ খামার, চিৎলা ফাম কৃষকদের জন্য গবেষণা করছে যাতে কৃষকরা সর্বোচ্চ সুবিধা পেতে পারে।

মেহেরপুরের সার্বিক উন্নয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, যারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র বানাতে চেয়েছিলো তাদেরকে বয়কট করতে হবে। আমাদের মুজিবনগর আছে, মুজিবনগর আছে বলেই মাননীয় প্রধানমন্ত্রী দুহাত ভরে মেহেরপুরের উন্নয়নে বরাদ্দ দিচ্ছেন। বর্তমান সরকার সব সময়ই কৃষক এবং সাধারণ মানুষের কল্যাণে কাজ করছে বলেও উল্লেখ করেন ফরহাদ হোসেন।

ডা. মহিউদ্দিন নিম্ন মাধ্যমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন মেহেরপুর প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শংকর কুমার মজুমদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার কামরুল আহসান, আমঝুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বোরহানউদ্দিন চুন্নু ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বারাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মমিনুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার আলমগীর হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম রেজা, আমদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রওশন আলী টোকন, কৃষক  লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাহবুবুল আলম শান্তিসহ আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং এলাকার কৃষকরা। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কম্বাইন্ড হারভেস্টের চড়ে ধান কাটা মাড়াই কার্যক্রমের সূচনা করেন।

এর আগে পৃথক এক অনুষ্ঠানের মাধ্যমে বামনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন।

Comments (0)
Add Comment