দামুড়হুদার কাদিপুরে শস্য কর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: বদলে যাচ্ছে আবহাওয়া ও জলবায়ু। তার সাথে খাপ খাইয়ে কৃষকরা যাতে নিরাপদ চাষাবাদ করতে পারেন সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র। তারই অংশ হিসেবে বুধবার বিকেলে দামুড়হুদার কাদিপুরে শস্য কর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি)।
ইউএসএআইডি’র অর্থায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় দেশের দক্ষিণবঙ্গের ২১টি জেলায় এ কর্মসূচি চলমান রয়েছে। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে কৃষকরা যাতে খাপ খাইয়ে চাষাবাদ করতে পারেন সেই লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।
‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এক্টিভিটি’ শীর্ষক এ অনুষ্ঠানে কৃষকরা যাতে খরা সহিষ্ণু জাত, স্বল্প মেয়াদী জাত, জিংক সমৃদ্ধ জাত, পানি সহনশীল জাত ও লবণাক্ত পানি সহনশীল জাতের ফসল চাষ করতে পারেন সে বিষয়ে কৃষকদের উদ্বুব্ধ করা হয় এবং প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়। আয়োজনে সভাপতিত্ব করেন কৃষক মোহাম্মদ মোস্তফা হোসেন। প্রধান অতিথি ছিলেন কৃষিবিদ মীর আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জালাল উদ্দিন, সাইফুল ইসলাম ও মুকুল হোসেন।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত করেন মনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য দেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জালাল উদ্দিন। আয়োজনে বক্তারা বলেন, ‘আবহাওয়ার সাথে খাপ খাইয়ে চাষাবাদ করতে হবে। এজন্য চাষাবাদ পদ্ধতি বদলে ফেরতে হবে।’