সমবায় শক্তি কাজে লাগিয়ে দেশের আমূল পরিবর্তন সম্ভব

চুয়াডাঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে নানা আয়োজনে দিবসটি উদযাপন

স্টাফ রিপোর্টার: ‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে ৫২তম জাতীয় সমবায় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল শনিবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে দিবসটি উপলক্ষ্যে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের মাধ্যমে গ্রামের মানুষের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনে গুরুত্বারোপ করেছিলেন। কারণ তিনি জানতেন, একজন মানুষের পক্ষে যা করা সম্ভব নয় তা সমবায়ের মাধ্যমে দশজন মানুষ একত্রিত হয়ে অনায়াসে করতে পারে। ব্যক্তি মানুষের ছোট ছোট পুঁজিগুলো একত্রিত করে সমাজের অনেক কিছুরই পরিবর্তন করা সম্ভব। সমবায়কে শক্তিশালী করণের মাধ্যমে আমরাও সেই লক্ষ্যে এগিয়ে যেতে পারি তাহলেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে। বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর দর্শন ছিলো কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সমবায়ের মাধ্যমে উৎপাদন, বণ্টন ও বিপণন করে সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করা। দেশের আর্থসামাজিক উন্নয়নে বঙ্গবন্ধু সমবায়ের ওপর যেভাবে গুরুত্বারোপ করেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও একইভাবে গুরুত্বারোপ করেছেন। বঙ্গবন্ধু ভূমি ব্যবস্থাপনাকে সংস্কার করেন এবং ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সমবায়কে গুরুত্ব দিয়ে আসছেন। বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখি-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কাজ করছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিলো একটি সুখি-সমৃদ্ধ-স্বনির্ভর বাংলাদেশ। সমবায় ছিলো তার সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের হাতিয়ার। সমবায়ী এবং সমবায়-সংশ্লিষ্ট সবার ঐকান্তিক প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব।
চুয়াডাঙ্গায় বেলা সাড়ে ১১টায় জাতীয় সংগীতের সাথে জাতীয় ও সমবাশ পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসটির শুভসূচনা করা হয়। পরে জেলা সমবায় অফিসের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে সমাপ্তি হয়। এদিকে, জেলা সমবায় কার্যালয় চত্বরে আলোচনাসভা চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও সমবায় বিভাগ। আলোচনাসভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মঞ্জু, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংরক্ষিত নারী সংসদ সদস্য শিরিন নাঈম পুনম, সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম প্রমুখ। চুয়াডাঙ্গা কালেক্টরেট স্কুলের সহকারী শিক্ষক নুসরাত জাহান করবীর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার কাজী বাবুল হোসেন। সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সাহাজাদী মিলি। আলোচনাসভা শেষে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ক্রেস্ট প্রদান ও বিভিন্ন এলাকার সমবায়ীদের মধ্যে চেক বিতরণ করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা সমবায় অফিসার আব্দুল আওয়াল, উপজেলা সমবায় দফতরের সহকারী পরিদর্শক আবু হাসেম, সহকারী পরিদর্শক বুলবুল আহমেদ, অফিস সহকারী পারভেজ আলীসহ সমবায়ীবৃন্দ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি শেষে পরিষদের হলরুমে আলোচনা সভা ও চেক বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, আলমডাঙ্গা সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. মাহবুব আলম, ইউআরসির ইন্সটেক্টর জামাল হোসেন। এছাড়াও উপসহকারী মেডিকেল অফিসার ডা. মনজুরুল হক বেলু, মেহেরপুর পল্লি বিদ্যুৎ সমিতির সাবেক এলাকা পরিচালক গোলাম রসূল, উপজেলা শিক্ষক কর্মচারী সমিতি (কালব)র সভাপতি বিপ্লব হোসেন মাস্টার, ঐশি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির পরিচালক এইচএম মোয়াজ্জেম, বিশ্বাস সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি রানা আহমেদ লাবলু, এরশাদপুর তন্তবায় সমবায় সমিতির সভাপতি সিরাজল ইসলাম, ফরিদপুর তন্তবায় সমবায় সমিতির সভাপতি এসএম গোলাম সরোয়ার শামিম, উপজেলা সমবায় অফিসের সহকারী পরিদর্শক সরদার মাসুদ রানা, অফিস সহকারী হাসেম আলী, জিয়াউর রহমান প্রমুখ।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে উপজেলা প্রসাশন ও সমবায় বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বেলা ১১টার দিকে উপজেল চেয়ারম্যান আলি মুনছুর বাবু জাতীয় পতাকা ও উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতা সমবায় পতাকা উত্তোলন করেন। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা চৌরাস্তার মোড় ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতা সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হাউলী ইউপির সাবেক চেয়ারম্যান হাজি শহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ। এছাড়াও বক্তব্য রাখেন দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান হযরত আলী, কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাসক গিয়াস উদ্দীন, হাউলী ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) নিজাম উদ্দীন, সমবায়ী আব্দুল আজিজ, আবুল কাশেম, আরজিনা খাতুন, শাকিল হোসেন, রুশিয়া খাতুন, রুশিয়ারা খাতুন প্রমুখ। অনুষ্ঠান শেষে উপজেলা হেয়ার প্রসেসিংয়ের সভাপতি হাসিবুজ্জামান শহিদ, হেমায়েতপুর মৎসজীবী সমবায় সমিতির সভাপতি আতিয়ার রহমান ও হরিরামপুর সমিতির সভাপতির হাতে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা উড়ানো, আলোচনাসভা, বর্ণাঢ্য র‌্যালি এবং সমবায়ীদের মাঝে পুরস্কার প্রদানের মধ্যদিয়ে মেহেরপুরে সমবায় দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার দুপুরের দিকে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সমবায় দিবস পালন উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. শামীম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, যুগ্ম-সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা প্রভাস চন্দ্র বালা। সহকারী প্রশিক্ষক রোকনুজ্জামান তুষারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমবায়ী আয়নাল হক, শাহিনুর রহমান প্রমুখ। পরে সমবায়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় ও সমবায়ী পতাকা উত্তোলন করা হয় এবং শান্তির প্রতীক পায়রা ওড়ানো হয়। এদিকে এর আগে ৫২তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে সকালে একটি র‌্যালি বের করা হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শামীম হোসেনের নেতৃত্বে র‌্যালিটি মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শুরু করে প্রধান সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমিক প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে অন্যান্যের মধ্যে মেহেরপুর জেলা সমবায় কর্মকর্তা প্রভাস চন্দ্র বালা, মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. জমির, মো. হাসিবুস সাত্তার, সহকারী প্রশিক্ষক রোকনুজ্জামান তুষার, সদর উপজেলা সমবায় কর্মকর্তা মনিরুল ইসলাম, সমবায়ী ফিরাতুল ইসলাম, আব্বাস উদ্দীন, সার্থক আলী, আব্বাস আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, শোভাযাত্রা ও আলোচনাসভা করেছে গাংনী উপজেলা সমবায় অফিস। গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রাটি বের প্রধান সড়ক প্রশিক্ষণ শেষে শুরুর স্থানে ফিরে সম্পন্ন হয়। পরে ইউএনও সভাকক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা চেয়ারম্যান এমএ খালেক। স্বাগত বক্তব্য রাখেন গাংনী উপজেলা সমবায় অফিসার মাহাবুবুর রহমান। অনুষ্ঠানে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুর রউফ, মৎস্য অফিসার খন্দকার সহিদুর রহমান, সাবেক গাংনী মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলীসহ শিক্ষক, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় বিভাগের উদ্যোগে উপজেলা চত্বরে থেকে র‌্যালি ও উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা সমাবায় অফিসার জহুরুল আমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রকল্প ব্যাস্তবায়ন অফিসার আশরাফ আলম, উপজেলা প্রকৌশলী খালিদ হোসেন, উপ-সহকারী প্রকৌশলী শিহান হোসেন, গুড নেইবারস বাংলাদেশ, মেহেরপুর সিডিপি’র প্রজেক্ট ম্যানেজার মি. বিভব দেওয়ান, বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা সমাবায় অফিসের পরিদর্শক শাহিনুজ্জামান, ও.এ সাঈদ আনোয়ার, গোপালনগর কো-অপারেট ক্রেডিট ইউনিয়নের ম্যানেজার মাফুজ আলম, সু-প্রতিবেশী মহিলা সমবায় সমিতির সভাপতি রেহেনা খাতুন, রুপালী সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির ম্যানেজার হাসানুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানে ভালো সমবায়ী প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সহকারী শিক্ষক আব্দুল খালেক। অনুষ্ঠান শুরুতে উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা প্রাঙ্গণে থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় ও সমবায়ী পতাকা উত্তোলন করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More