সর্বত্র বাংলা ভাষা প্রচলনের দৃঢ় অঙ্গীকার

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরে নানা আয়োজন

মাথাভাঙ্গা ডেস্ক: অমর একুশের চেতনায় মঙ্গলবার বাঙালির কোটি প্রাণ যেন শহীদ মিনারে পরিণত হয়েছিলো। এ যেন মায়ের ভাষার প্রতি অকৃত্রিম ভালোবাসা-পোশাক, মনন ও সেøাগানে। ব্যানার-ফেস্টুনে শোভা পায় প্রিয় বর্ণমালা। বিনম্র শ্রদ্ধার পুষ্পার্ঘ্য হাতে হাঁটছেন সবাই খালি পায়ে। সব পথ এসে মিশেছে স্মৃতির মিনার শহীদ মিনারের পথে। এই শোক, শ্রদ্ধা আর ভালোবাসা বরকত, সালাম, রফিক, জব্বার, শফিকদের প্রতি, ১৯৫২ সালের এই দিনে যাদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিলো ঢাকার রাজপথ। বাঙালি পেয়েছিলো মায়ের ভাষায় কথা বলার অধিকার। সর্বত্র বাংলা ভাষা প্রচলনের দৃঢ় অঙ্গীকার আর দেশ গড়ার দৃপ্ত শপথে পুরো জাতি পালন করেছে অমর একুশে। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানি ঔপনিবেশিক শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে যারা জীবন উৎসর্গ করেছিলেন; যাদের আত্মত্যাগে বাঙালি পেয়েছে ভাষার অধিকার; ফুল আর হৃদয়ের গভীর থেকে উৎসারিত বিনম্র শ্রদ্ধায় তাদের স্মরণ করেছে জাতি। একুশের প্রথম প্রহরে মাতৃভাষার মর্যাদা রক্ষায় রক্তদানের অহংকারে উদ্দীপ্ত বাঙালির সব পথ যেন গিয়ে মিশেছিল শহীদ মিনারে। মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে জয়ী বীর বাঙালি জাতি আবারও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করলো তার গর্বিত পূর্বসূরিদের। চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের শহীদ মিনারের বেদিগুলোও ভরে উঠেছিলো ফুলেল শ্রদ্ধায়। ফাল্গুুনের ভোরের হিম হাওয়ায় নগ্ন পদে সবাই ছুটেছেন শহীদ মিনারের পানে। শহীদ মিনারে ছিল মানুষের ঢল। পোশাকে শোকের কালো ব্যাজ, হাতে ফুল আর কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’ ধারণ করে ধীর পায়ে সবাই এগিয়েছে শহীদ মিনারের পানে। সেখানে ভাষাশহীদদের প্রতি ফুলেল শুভেচ্ছা আর শ্রদ্ধার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

গতকাল মঙ্গলবার ছিলো সাধারণ ছুটি। ভাষাশহীদদের স্মরণে অর্ধনমিত ছিল জাতীয় পতাকা। সংবাদপত্রগুলোতে ছাপা হয়েছিলো বিশেষ ক্রোড়পত্র। টেলিভিশন চ্যানেলগুলো দিনভর প্রচার করেছে বিশেষ অনুষ্ঠানমালা। শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো ছাড়াও গর্ব আর শোকের এ দিনটি নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয়। দিবসের বিভিন্ন আলোচনা অনুষ্ঠানে মাতৃভাষার মর্যাদা রক্ষা, ভাষার বিকৃতি রোধ ও সর্বত্র বাংলা ভাষা প্রচলনে সচেষ্ট হওয়ার আহ্বান উচ্চারিত হয়েছে। উচ্চ আদালতসহ রাষ্ট্রের সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেছেন সবাই। একই সঙ্গে দেশ থেকে জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিষ দূর করে সমাজ ও রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠার প্রত্যয় দৃঢ়স্বরে ব্যক্ত করা হয়েছে।

চুয়াডাঙ্গায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষ্যে আলোচনাসভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা ডিসি সাহিত্য মঞ্চে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু ও বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈদের উপস্থাপনায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আরাফাত রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আইসিটি কবীর হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কর্মকর্তা মিজানুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলা আলোচনায় নির্বাহী অফিসার শামীম ভূইয়া, এনডিসি সাদাত হোসেন, জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেদ, চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার আতাউর রহমানসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ। সভায় বিভিন্ন প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। এ সময় জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা গান পরিবেশন করেন।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ। সভায় উপস্থিত ছিলেন সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন ও অ্যাড. শামসুজ্জোহা, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, সাবেক উপ-প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাস, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আরশেদ উদ্দিন আহমেদ চন্দন, সাবেক সদস্য অ্যাড. বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আলাউদ্দিন হেলা, সাধারণ সম্পাদক মো. আব্দুল কাদের, জেলা শ্রমিক লীগের সভাপতি আফজালুল হক বিশ্বাস, কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরিব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদা মিলি, জাতীয় মহিলা সংস্থার সভাপতি রুকসানা নাবিলা ছন্দা, যুব মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা গিণি ইসলাম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া সাহাব, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, সিরাজুল ইসলাম আসমান, মিরাজুল ইসলাম কাবা, যুবলীগ নেতা শেখ সেলিম, টুটুল, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুর রহমান লাল্টু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাবেক সহ-সভাপতি সাহাবুল হোসেন, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, সাবেক ছাত্রনেতা ফিরোজ জোয়ার্দ্দার, অয়ন জোয়ার্দ্দার, রাজু আহমেদ, সোয়েব রিগান, ইমদাদুল হক আকাশ, রিওন জোয়ার্দ্দার প্রমুখ।

এদিকে, চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি অ্যাড. মানজার আলী জোয়ার্দ্দার হেলাল। বারের সাধারণ সম্পাদক অ্যাড. ফজলে রাব্বী সাগর সঞ্চালনায় বক্তব্য রাখেন বারের সাবেক সভাপতি এমএম শাহজাহান মুকুল, সাবেক সাধারণ সম্পাদক তালিম হোসেন, সিনিয়র আইনজীবী রফিকুল ইসলাম, যুগ্ম-সম্পাদক হেমায়েত উল্লাহ বেল্টু , ক্রীড়া বিষয়ক সম্পাদক মাসুদুর রহমান রানা, মাসুদুর রহমান টিটন, হাসিবুল ইসলাম ইব্রাহিম মফিজুর রহমান ও একরামুল হক প্রমুখ বক্তব্য রাখেন। ভাষা শহীদদের স্মরণে আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন অ্যাড, হাসিবুল ইসলাম ইব্রাহিম।

অন্যদিকে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক জাকির হুছাইন জ্যাকির নেতৃত্বে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবলীগের সদস্য অ্যাড তসলিম উদ্দিন ফিরোজ, চুয়াডাঙ্গা সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন রেজা, জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য খাইরুল ইসলাম প্রমুখ।

অপরদিকে, সংযোগ কানেক্টিং পিপল ফাউন্ডেশন চুয়াডাঙ্গা টিমের আয়োজনে বেগমপুর ইউনিয়নের ঝাঝরি সরকারি আশ্রয়ণ এলাকায় ফ্রি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ফ্রি চিকিৎসা সেবা, বিনামূল্য ওষুধ বিতরণ, রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। দিনব্যাপী আয়োজনে চিকিৎসা সেবা দেন ডা. শিরিনা আক্তার শিরীন। অনুষ্ঠানে সংযোগ ভলান্টিয়ার্স বাংলাদেশ চুয়াডাঙ্গা টিমের সভাপতি আল রোমাজ রাজনের সভাপতিত্বে জেলা টিমের সদস্য হাফিজ আজাদ, তানজিল, নাইম, অজ্ঞান সাহা আবির, আসিফ, পলক, তারেক, মান্না, সাবরিনা, লাবণ্য, মিম, মৌ, স্বর্ণ, রশ্নি ও সোহান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জাসদের উদ্যোগে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সকালে চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ জাসদ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম বাবুর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। দামুড়হুদা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আলমগীর রহমানের নেতৃত্বে দর্শনাতে শহীদ মিনারে, দামুড়হুদা উপজেলা শাখার সভাপতি সালাউদ্দিনের নেতৃত্বে কার্পাসডাঙ্গাতে শহীদ বেদিতে ও চুয়াডাঙ্গা জেলা শাখার সহসভাপতি আতিয়ার রহমান তেলার নেতৃত্বে দামুড়হুদা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

চুয়াডাঙ্গা কামিল মাদরাসায় দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় মাদরাসার হলরুমে দিবসটি উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রতিষ্ঠানের অধ্যক্ষ মীর মোহাম্মদ জান্নাত আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবুল হাশেম, আতিয়ার রহমান, এবিএম হোসাইন ও মাওলানা সিদ্দিকুর রহমান। আলোচনা অনুষ্ঠান শেষে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন অধ্যক্ষ আলহাজ্ব মীর মো. জান্নাত আলী।

চুয়াডাঙ্গা জেলা বাউল কল্যাণ সংস্থার পক্ষে প্রভাতফেরীসহ ভাষাশহীদদের প্রতিশ্রদ্ধা জানিয়েছে। গতকাল মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা সরকারি কলেজ প্রাঙ্গণে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন জেলা বাউল কল্যাণ সংস্থার সভাপতি মহিউদ্দীন ফকির ও সাধারণ সম্পাদক সুমলিম উদ্দীন জুড়োন শাহ। এ সময় উপস্থিত ছিলেন দাতা সদস্য ওহিদ আল চিশতী, সদর উপজেলা বাউল কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মনির হোসেন, নওয়াব শাহ, শান্তি শাহ, শওকত শাহ, সুলতান শাহ, তৌহিদ হাসান মাস্টার, লিয়াকত শাহ, মামুন, রেখা, কামাল, সঞ্জিত, শহিদুল, আব্দুল শাহ, জাহিতন ও ফকিরানী।

বহুমুখী মানব কল্যাণ সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শোভাযাত্রা ও শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় শহরের একাডেমি চুয়াডাঙ্গার বহুমুখী মানব কল্যাণ সংস্থা শোভাযাত্রা শেষে শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেছে। এ সময় উপস্থিত ছিলেন বহুমুখী মানব কল্যাণ সংস্থার জেলা কমিটির সভাপতি অধ্যাপক সিদ্দিকুর রহমান, সংস্থার নির্বাহী পরিচালক সাংবাদিক বিপুল আশরাফ, কোষাধ্যক্ষ আব্দুস সালাম, সাংবাদিক রফিক রহমান, প্রজেক্ট কো অডিনেটর নাঈম সরোয়ার প্রমুখ।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার শঙ্করচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে র‌্যালি শেষে সোহরাওয়ার্দ্দী স্মরণী বিদ্যাপীঠ চত্বরে অবস্থিত শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শঙ্করচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক নিলুয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক শওকত মাহামুদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান, আয়ুব আলী, আনোয়ার হোসেন। এছাড়াও ডিঙ্গেদহ সোহরাওয়ার্দ্দী স্মরণী বিদ্যাপীঠের র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহেরের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপি প্যানেল চেয়ারম্যান শওকত মাহামুদ, মোশারফ হোসেন।

অপরদিকে শংকরচন্দ্র ইউনিয়ন পরিষদ, ডিঙ্গেদহ বালিকা বিদ্যালয়, ডিঙ্গেদহ দাখিল মাদরাসা, উদীচী ডিঙ্গেদহ শাখা, ডিঙ্গেদহ কিন্ডারগার্টনের উদ্যোগে র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

অপরদিকে এডাব চুয়াডাঙ্গা জেলা শাখা ও বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের একটি র‌্যালি চুয়াডাঙ্গা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা সরকারি কলেজ শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। এ সময় উপস্থিত ছিলেন প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, রিসোর নির্বাহী পরিচালক জাহিদ হোসেন, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, কম্প্যাক্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কামরুজ্জামান, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক লিপু, ওয়ার্পের নির্বাহী পরিচালক আবেদ উদ দৌলা।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ে আয়োজিত আলোচনায় অংশ নেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকবর আলী, সহকারী প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, পরিচালনা কমিটির সদস্য আব্দুল হান্নানসহ বিদ্যালয়ের সকল শিক্ষক কর্মচারীবৃন্দ। ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আবু সালেহ, পরিচালনা কমিটির সদস্য সেলিম রেজা, সহকারী প্রধান শিক্ষক একেএম আজাদ, সহ-শিক্ষক কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক সাইফুল আওয়াল। দোয়া পরিচালনা করেন মনতাজুল ইসলাম স্বাধীন। বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহম্মেদ হাসানুজ্জামান মানিক, আব্দুল বারি, পরিচালনা কমিটির সভাপতি হালিম মিয়া, প্রধান শিক্ষক আলা উদ্দিন আহম্মেদ, সহকারী প্রধান শিক্ষক জাকিরুল ইসলাম, সিন্দুরিয়া ক্যাম্পের এএসআই হাবিবুর রহমান, পরিচালনা কমিটির সদস্য আফাঙ্গীর আলম, এএনএম আশিফ, আব্দুস সামাদ সোহাগ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক আশরাফ উদ্দিন ও সালেহা খাতুন। বদরগঞ্জ ডিগ্রি কলেজে আয়োজিত আলোচনা সভায় অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহম্মেদ হাসানুজ্জামান মানিক, সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নজু, অধ্যক্ষ শরিফুল ইসলাম, কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সহসভাপতি আব্দুল মোমিন, এএসএফ আশিফ প্রমুখ। এছাড়া আন নুর ইসলামী একাডেমি, সরোজগঞ্জ শাহাপুর হাজি ওসমান রাবেয়া বহুমুখী মাদরাসা ও লিল্লাহ বোডিংয়ের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটির মধ্যে ছিলো জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা ও দোয়ার মাহফিল। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কামিটির সভাপতি সাইফুল আজম মিন্টু, প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপন, সহকারী শিক্ষক সফিকুল ইসলাম, সাজেদুর রহমান, আজিজুল হক, ওয়াজেদ আলী, আবুল হোসেন, শেফালী খাতুন, শাহানাজ পারভীন, মাসুদ রানা প্রমুখ ।

গড়াইটুপি প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ও তিতুদহ ইউনিয়নের বিভিন্ন শিক্ষা ও স্বেচ্ছাসেবী সংগঠন  মহান ২১ শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও রচনা প্রতিযোগিতার আয়োজন কর হয়। অপরদিকে ম আ সরকার পল্লী পাঠাগারের সভাপতি আবুল হোসেন, সাধারণ সম্পাদক শাহিন সরকার শহীদদের স্মরণে র‌্যালি বের করে। উপস্থিত ছিলেন নাজমুল, মহিরুল, জনি, অনিক প্রমুখ। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে দোয়া ও তবারক বিতরণ করা হয়।

পাঁচমাইল প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজে আয়োজিত অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ মারফুল হক, কলেজের শিক্ষকবৃন্দ, প্রভাষক গোলাম কিবরিয়া, শিক্ষক শাহারিয়ার আরিফুজ্জামান, সাজেদুর রহমান, অনন্নাজ ফাতেমা, শারমীন জাহান, মাকসুদা খাতুন, খাইরুল, আবুজার, জাহিদুল, ফারুক, রেজাউল করিম, আবুশামা, তাছলিমা পারভীন, আরিফ হোসেন, সরুজ আলম, হারুন আর রশিদ, রাকিবুল হাসান, মোস্তফা শওকত ইমরান, ফারহানা পারভীন, মনিরা পারভীন, সাইফুল ইসলাম, জহুর রায়হান, এনামুল হক,  প্রভাষক রমিজ রায়হান প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় শহীদ মিনারে পুষ্পমাল্যার্পণ, প্রভাতফেরি ও শহীদ মিনার চত্বরে আলোচনানুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন ও আবৃতি অনুষ্ঠানের আয়োজন হয়। প্রত্যূষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আলমডাঙ্গা থানা প্রশাসন, আলমডাঙ্গা সরকারি কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, আলমডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলমডাঙ্গা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব্রাইট মডেল স্কুল, আলমডাঙ্গা একাডেমি, আলমডাঙ্গা প্রি-ক্যাডেট, আলমডাঙ্গা কলেজিয়েট স্কুল, শিশু নিকেতন, আলমডাঙ্গা ডায়াবেটিক সমিতি ও মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদ প্রভাতফেরীসহ পুষ্পমাল্য অর্পণ করে। অন্যদিকে, বেলগাছি মাধ্যমিক বিদ্যালয়, পাঁচলিয়া মাধ্যমিক বিদ্যালয়, হারদী মীর শামসুদ্দিন আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়, কুমারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজ ও হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পক্ষ থেকে দিনটি নানা কর্মসূচি পালনের খবর জানা গেছে।

আলমডাঙ্গা শহীদ মিনারে অনুষ্ঠিত কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি পৌর মেয়র হাসান কাদির গনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান কাজি মারজাহান নিতু, সহকারী কমিশনার ভূমি রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ৭১’র অগ্নিসেনা মইন উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়াউদ্দিন আহম্মেদ সাঈদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি সম্প্রসারণ অফিসার সোহেল রানা, অতিরিক্ত কৃষি অফিসার রেহেনা পারভীন, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, একাডেমি সুপারভাইজার ইমরুল হক, উপজেলা মৎস্য অফিসার ফাতেমা কামরুন্নাহার আখি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, আনসার ভিডিপি কর্মকর্তা আজিজুল হাকীম, উপজেলা রিসোর্স ইন্সপেক্টর জামাল হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা মাখছুরা জান্নাত। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, বাদেমাজু বাদল স্মৃতি একাডেমির প্রধান শিক্ষক নুরুল ইসলাম দিপু, এরশাদপুর একাডেমির প্রধান শিক্ষক ফজলুল হক শামীম, আলইকরা মডেল স্কুলের প্রধান শিক্ষক এনামুল হক, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারেছ উদ্দিন প্রমুখ। উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা শেষে চিত্রাংকন ও কবিতা আবৃত্তি পৃতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে দুপুরে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামি ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা মডেল রিসোর্স সেন্টারে আলোচনা সভায় ইসলামি ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মজিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন  উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। বিশেষ অতিথি ছিলেন জাতীয় পর্যায়ের প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম ও এরশাদপুর জামে মসজিদের খতিব হাজি মো. আবুল বাশার, ইসলামী ফাউন্ডেশনের মডেল কেয়ার টেকার হাফেজ মাওলানা ওমর ফারুক, মাসাবা সেবক আব্দুর রহিম। ফিল্ড সুপারভাইজার আক্তারুজ্জামানের উপস্থাপনায় দোয়া পরিচালনা করেন গোবিন্দপুর আদদীন জামে মসজিদের সহজ কুরআন শিক্ষক হাফেজ মো. মারফত আলী।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ও তার অংগ সংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান দিবসটি যথাযথ মর্যাদায় পালন করেছে। সকালে জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসানউজ্জামান হান্নানের নেতৃত্বে জেহালা ইউনিয়ন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। এ সময় ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মী উপস্থিত ছিলেন। এছাড়া জেহালা ইউনিয়ন যুবলীগের আহবায়ক মোখলেছুর রহমান শিলনের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। অপর দিকে মুন্সিগঞ্জ নিগার সিদ্দিক ডিগ্রি কলেজ, মুন্সিগঞ্জ সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যালয়, মুন্সিগঞ্জ একাডেমি, মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মুন্সিগঞ্জ পশুহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে।

ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়ে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের সভাপতি রবিউল হক ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের দাতা সদস্য ফরিদ হোসেন, সদস্য কাউছার আলী বিশ্বাস, রকিবুল ইসলাম, বকুল হোসেন, সিনিয়র শিক্ষক আশরাফ আলী, নাসির উদ্দীন, বেলাল হোসেন, সপিউদ্দীন টিটু, মিয়া জাফর সাদিক, জান্নাতুল ফেরদৌস, বিথি খাতুন, নাহিদা সুলতানা, সাহাবুদ্দীন, আদম শফিউল্লাহ, মুনছুর রেজা, আব্দুর কুদ্দুস প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক হামিদুল হক।

আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মোহা. আমিনুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের সভাপতি ও গাংনী ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক রকিবুল হাসান। উপস্থিত ছিলেন আসমানখালী পুলিশ ক্যাম্প টু আইসি সবুজ কান্তি বিশ^াস, বিদ্যালয়ের সহকারী শিক্ষক আশাদুল হক, আব্দুর রহিমসহ সকল ছাত্র-ছাত্রী। এদিকে ভোগাইল বগাদী মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. সিরাজুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাফিজুর রহমান মিয়া, ভাংবাড়িয়া ইউপি সদস্য নাজমুল হোসাইন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক আনারুল হক, শহিদুল ইসলাম, নাজমুল হুদা প্রমুখ। নান্দবার সরকারি প্রথমিক বিদ্যালয়ে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী তপন কুমার সাহা, প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলহাজ মো. আবুল হাসেম। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক হুমায়ন কবীর টুলু, শামিম রেজা প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রভাতফেরী, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে প্রভাতফেরী বের করা হয়। প্রভাতফেরী শেষে কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হেলেনা আক্তার নিপা, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তাছলিমা খাতুন, উপজেলা শিক্ষা অফিসার সাকী সালাম, সহকারী শিক্ষা অফিসার নাসির উদ্দীন, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মতিন, একাডেমিক সুপারভাইজার রাফিজুল ইসলাম, দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান হযরত আলীসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। আলোচনার ফাঁকে ফাঁকে উপজেলা শিল্পকলা একাডেমির ওস্তাদ আসমত আলী বিশ্বাস ও আক্কাস আলীর নেতৃত্বে সংগীত পরিবেশন করা হয়। আলোচনা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন উপজেলা সমবায় অফিসার হারুন-অর-রশিদ।

এদিকে, বিকেলে দামুড়হুদা ইউনিয়ন পরিষদের আয়োজনে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দামুড়হুদা ইউপি চেয়ারম্যান মো. হযরত আলী। উপস্থিত ছিলেন ইউপি সদস্য নুরুল ইসলাম, লিয়াকত আলী জোয়ার্দ্দার, জাহিদুল ইসলাম, মতিয়ার রহমান, হাসান আলী, সামসুল ইসলাম, কামরুজ্জামান, আশরাফুল আলম সুমন, আব্দুল আলিম, হাসিনা খাতুন, শাহানাজ খাতুন ও ইউপি সচিব শামীম রেজা প্রমুখ। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মাও. হাবিবুর রহমান।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা ও আশপাশ এলাকায় যথাযথ মর্যাদার সাথে আন্তর্জাতিক মহান মাতৃভাষা দিবস পালিত হয়েছে। জাতীয় ও শোক পতাকা, প্রভাতফেরী, শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পণসহ নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। গতকাল মঙ্গলবার সকালে দর্শনা রেলবাজারস্থ বঙ্গবন্ধু চত্বরে নেতৃবৃন্দকে সাথে নিয়ে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন করা হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে দর্শনা কেরুজ বাজার মাঠে শপথবাক্য পাঠ করান চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। পরে প্রভাতফেরী বের করে কলেজ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রভাতফেরীতে অংশগ্রহণ ও শহীদবেদীতে পুষ্পমাল্য অর্পণ যেসকল প্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষ থেকে করা হয়েছে, তাদের মধ্যে রয়েছে, দর্শনা পৌর মুক্তিযোদ্ধা সংসদ, দর্শনা পৌর আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ, দর্শনা পৌর বিএনপি, দর্শনা সরকারি কলেজ, দর্শনা ডিএস ফাজিল মাদরাসা, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দক্ষিণচাদপুর মাধ্যমিক বিদ্যালয়, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা প্রেসক্লাব, অংকুর আদর্শ বিদ্যালয়, লিটিল এনজেলস ইন্টার ন্যাশনাল স্কুল, ওয়েভ ফাউন্ডেশন, অনির্বাণ থিয়েটার, সাম্প্রতিক সাংস্কৃতিক সংগঠন, দর্শনা রেলবাজার দোকান মালিক সমিতি, পুরাতন বাজার দোকান মালিক সমিতি, দর্শনা স্থলবন্দর, দর্শনা ইলেক্সট্রনিক্স মিস্ত্রি কমিটি, ফারিয়া, মৌচাক সামাজিক উন্নয়ন সংস্থা, রূপসী বাংলা সোসাইটি লিমিটেড, রামাযুস, কমিউনিস্ট পার্টি, শ্যামপুর, পূর্বরামনগর, পরাণপুর, দক্ষিণচাদপুর, কাস্টমস, জয়নগর, শান্তিনগর, আজমপুর, পশ্চিমরামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোটর শ্রমিক ইউনিয়ন, রিকসা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন, নির্মাণ শ্রমিক ইউনিয়ন, লাল সুবজ উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। দর্শনা পৌর আ.লীগের যুগ্মসম্পাদক গোলাম ফারুক আরিফের উপস্থাপনায় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ রেজাউল করিম, উপাধ্যক্ষ ড. মফিজুর রহমান, দর্শনা পৌর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, দর্শনা পৌর মেয়র প্রার্থী আতিয়ার রহমান হাবু, কেরুজ চিনিকলের অবসর প্রাপ্ত এডিএম শেখ শাহাবউদ্দিন, দর্শনা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র রবিউল হক সুমন, শফিকুল আলম, বিল্লাল হোসেন, আজাদ, ফয়সাল, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, হবা জোয়ার্দ্দার, দামুড়হুদা উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লি¬ক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু প্রমুখ। কেরুজ চিনিকল কর্তৃপক্ষ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়ন মহান একুশে যথাযথ মর্যাদার সাথে পালন করেছে। জাতীয় ও শোক পতাকা উত্তোলন, পুষ্পমাল্য অর্পণ ও আলোচনাসভায় উপস্থিত ছিলেন, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন, মহাব্যবস্থাপক (অর্থ) সাইফুল ইসলাম, মহাব্যবস্থাপক (প্রশাসন) ইউসুফ আলী, কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহমেদ সবুজ, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান প্রমুখ। এছাড়া দর্শনা থানা বিএনপির আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিএনপি নেতা আ. রশিদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, থানা বিএনপির সভাপতি খাজা আবুল হাসনাত, সাধারণ সম্পাদক আহমদ আলী, বিএনপি নেতা হাবিবুর রহমান বুলেট, মুহিত জোয়ার্দ্দার, খায়রুল ইসলাম, শফিউল্লাহ, মোমিনুল ইসলাম প্রমুখ। দোয়া পরিচালনা করেন মাও ওসমান গণি।

ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুডহুদার কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগের আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন আ. লীগের সহসভাপতি আব্দুল কাদের বিশ্বাসের সভাপতিত্বে অতিথি ছিলেন কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আব্দুলকরিম বিশ্বাস, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক নজির আহমেদ, যুগ্মসম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগাঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেসুর রহমান রিপন প্রমুখ।

কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার নাটুদা ইউনিয়ন আওয়ামী লীগের আলোচনাসভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম। প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন আ.লীগের সভাপতি হামিদুল্লাহ বিশ্বাস। উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগের সহসভাপতি আব্দুল হালিম, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে গতকাল মঙ্গলবার ভোরে প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার মো. রোকুনুজ্জামানের  নেতৃত্বে উপজেলা ক্যাম্পাস হতে এ প্রভাতফেরী বের করা হয়। বাসস্ট্যান্ডে মুক্তমঞ্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রভাতফেরীতে জীবননগর উপজেলা পরিষদ, জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর পাইলট হাইস্কুল, জীবননগর সরকারি পাইলট বালিকা বিদ্যালয়, জীবননগর শাপলাকলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, জীবননগর আলিয়া মাদরাসা, দৌলৎগঞ্জ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, জীবননগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জীবননগর সরকারি বালিকা প্রাথমিক বিদ্যালয়, আশরাফুল মডেল অ্যাকাডেমি, পৌর কিন্ডার গার্টেন, আকলিমা প্রি-ক্যাডেট স্কুল, ফেমাস কিন্ডার গার্টেন, প্রাইড প্রি-ক্যাডেট স্কুল, রাখি কিন্ডার গার্টেনসহ বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রভাতফেরীতে অংশগ্রহণ করে। প্রভাতফেরী শেষে উপজেলা ক্যাম্পাসে শিশুদের নিয়ে নানা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

আন্দুলবাড়িয়া প্রতিনিধি, জীবননগরের আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ শফিকুল ইসলাম মোক্তার ও সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম মধু নেতৃত্বে দলীয় কার্যলয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, র‌্যালী, শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় সাহিত্য পরিষদ কার্যলয়ে প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। সভানেত্রী আশরাফুন নাহার শোভা, উপদেষ্টা সাংবাদিক নারায়ণ ভৌমিক, যুগ্মসাধারণ সম্পাদক মোল্লা মোতাহারুল ইসলাম চঞ্চল ও সাংগঠনিক সম্পাদক নাঈমুর রহমান খানের নেতৃত্বে র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি প্রদান, আলোচনাসভা, কবিতা আবৃত্তি ও একুশের চেতনা বইয়ের মোড়ক উন্মোচনা অনুষ্ঠিত হয়। এ সময় সিনিয়ার সদস্য হাফিজুর রহমান, শংষ্কর প্রমানিক, ইকরাম হোসেন, খাজির আহম্মেদ, রিয়াজ উদ্দিন বাদশা, কামাল হোসেন, আক্তারুল ইসলাম ইকবাল, রিয়াদ ম-ল, এরশাদ আলী ও রাজু আহম্মেদসহ অনেকে উপস্থিত ছিলেন। আন্দুলবাড়িয়া ইউনিয়ন পরিষদ, বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, বহুমখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যেগে জাতীয় পতকা উত্তোলন, র‌্যালি, আলোচনাসভা, চিত্রাকংন ও কবিতা আবৃর্ত্তি প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার ও প্রধান শিক্ষক আলী হোসেনসহ সকল শিক্ষক ও শিক্ষিকাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও আন্দুলবাড়িয়া কলেজ, বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হারদা সরকরি প্রাথমিক, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয়, শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কর্চ্চাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাঁকা মাধ্যমিক বিদ্যালয়, পাঁকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডুমুরিয়া, নিশ্চিন্তপুর, দেহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাশিপুর মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যেগে জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, আলোচনাসভা, শ্রদ্ধাঞ্জলি প্রদান ও ভাষা শহীদের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, একুশের প্রথম প্রহরের পর গতকাল মঙ্গলবার সকালেও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করেছে মেহেরপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন। মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুজ্জামানের নেতৃত্বে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-ছাত্রী, মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাকের নেতৃত্বে সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক- ছাত্র, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আখতারুজামনের নেতৃত্বে মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের শিক্ষক-ছাত্রী, জিনিয়াস ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রিতা পারভীনের নেতৃত্বে জিনিয়াস ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে। পরে নিজ নিজ বিদ্যালয়ে আলোচনা সভা শেষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

মঙ্গলবার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুরের পুলিশ সুপার মো রাফিউল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহিম শাহীন, বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম, জেলা ইসলামিক ফাউ-েশনের উপ-পরিচালক সিরাজুম মুনির, ছাত্রী তামজিমা তাহসিন হক মোহনা প্রমুখ।

পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত শিশুদের বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যদের মাঝে মেহেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিউল ইসলাম সরদার, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদ ইসলাম, অরিরিক্ত জেলা প্রশাসক লিউজা-উল জান্নাহ, জেলা নির্বাচন অফিসার মো. ওয়ালিউল্লাহ,জেলা হিসাব রক্ষণ অফিসার মো. আনসারুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আব্দুস সাত্তার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ, মেহেরপুর টিটিসির অধ্যক্ষ আরিফ হোসেন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন। পরে সেখানে দোয়া করা হয়। একই দিন বিকেলে মেহেরপুর মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে এ আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এ জে এম সিরাজুম মুনীরের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিট্টেট আবির হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার মো. আমানুল্লাহ। পরে সেখানে দোয়া অনুষ্ঠিত হয়। এদিকে বিকেল ৩ ঘটিকার সময় বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি মেহেরপুর জেলা ও বিকাল ৫ ঘটিকার সময় মুজিবনগর উপজেলা শাখার উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। বিডিপির মেহেরপুর জেলা কার্যালয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি)র জেলা সভাপতি আঃ রউফ, বিশেষ অতিথি জেলা সেক্রেটারি জাব্বারুল ইসলাম, সহসভাপতি  নুর রহমান, আলোচনা ও দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন সাংস্কৃতিক সম্পাদক আ. রাজ্জাক।

অপর দিকে বিকেল ৫ ঘটিকার সময় বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) র মুজিবনগর উপজেলা শাখার উদ্যোগে উপজেলা কার্যালয়ে বিডিপি’র মুজিবনগর উপজেলা সভাপতি জনাব খাইরুল বাসারের সভাপতিত্বে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডিপি’র জেলা সভাপতি জনাব আব্দুর রউফ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা সহকারী সেক্রেটারি আমির হোসেন, বিডিপির মুজিবনগর উপজেলা শাখার সহ-সভাপতি জন সেলিম হোসেন খান প্রমুখ।

অপরদিকে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল মঙ্গলবার রাতে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ সংগীত ও নৃত্য পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানের অন্যদের মধ্যে অরিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) লিংকন বিশ্বাস, (শিক্ষা ও আইসিটি) লিউজা-উল জান্নাহ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম রাব্বানী সোসেল, আসাদুজ্জামান নূর, আবীর হোসেন, সাজিদুর রহমান, সুমাইয়া জাহান ঝুরকা, জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক, মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি নুরুল আহমেদ, সাংস্কৃতিক কর্মী শাশ্বৎ চক্রবর্তী নিপ্পন প্রমুখ উপস্থিত ছিলেন।

বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের বারাদী ইউনিয়ন আওয়ালীগ, মোমিনপুর ডায়মন্ড ক্লাব, মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারি প্রাথমিক, বর্শবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়, বারাদী ইউনিট কৃষক লীগ, শিংহাটি পশ্চিমপাড়া প্রাথমিক বিদ্যালয়, পাটকেলপোতা প্রথমিক বিদ্যালয়, হাসানাবাদ প্রাথমিক বিদ্যালয়, জুগিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারাদী ইউনিট ছাত্রলীগ, বারাদী বিএডিসি, এদিকে আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগ, আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, আইডিয়াল স্কুল, সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয় র‌্যালি নিয়ে ফুল প্রদান করেন এবং দিনব্যাপী বিস্তারিত কর্ম সূচি পালন করছে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মুজিবনগর থানা ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, শিক্ষা অফিসার আলাউদ্দীন, ম্যধ্যমিক শিক্ষা অফিসার প্রমুখ। সকাল ৮টায় আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, শিবপুর, অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফকির মাহামুদের নেতৃত্বে বিদ্যালয় চত্বর থেকে প্রভাত ফেরী শুরু করে এলাকার  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে বিদ্যালয়ে অবস্থিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র/ছাত্রীরা অংশগ্রহণ করেন। পরে শহীদ মিনার চত্বরে  প্রধান শিক্ষক এস.এম আব্দুস সালামের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন ম্যানিজিং কমিটির সভাপতি ফকির মাহামুদ, সহকারী প্রধান শিক্ষক ফিরাতুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলাল হাসান বিপ্লব প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More