সূর্যের গনগনে আঁচে হাঁসফাঁস করছে চুয়াডাঙ্গার জনজীবন

চলমান দাবদাহ অব্যাহত থাকার পূর্বাভাস : আরও বাড়বে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার: টানা তাপপ্রবাহে চুয়াডাঙ্গার জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বাজারে ঈদের কেনাকাটায় ছেদ পড়েছে। প্রচ- তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। গত পাঁচদিন থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। সূর্যের গনগনে আঁচে হাঁসফাঁস করছে মানুষ। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মরসুমের এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, গত কয়েক দিন থেকে চুয়াডাঙ্গা ও এর আশপাশ এলাকার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সন্ধ্যায় সারাদেশের প্রাপ্ত তথ্য অনুযায়ী বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। এ সময় বাতাসের আদ্রতার পরিমান ছিলো ৪৪ শতাংশ। এটি এ জেলার এই মরসুমেরও সর্বোচ্চ তাপমাত্রা। গত পাঁচদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। আজ শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। এদিকে, তীব্র গরম ও রোজার কারণে খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না কেউ। ঘরে বসেই বিশ্রাম নিচ্ছে মানুষ। ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে মানুষ। সব চেয়ে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষগুলো। চুয়াডাঙ্গা বড় বাজারের রিকশা চালক আজিম উদ্দিন বলেন, ‘এমনিতে রোজার মাস তার ওপর খুব তাপ পড়চি। এতো তাপ কিচুতেই সহ্য হচ্চি না। গলা শুকি যাচ্চি। মানুষজনও রাস্তায় খুব কম বের হচ্চি। আমাদের তো তেমন ভাড়াই হচ্চি না।’ অপরদিকে, দেশে চলমান মৃদু তাপপ্রবাহ বা দাবদাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। আগামী কয়েকদিন গরমের পরিমাণ আরও বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। চলতি সপ্তাহের শুরু থেকেই সারা দেশের তাপমাত্রা হঠাৎ বাড়তে শুরু করেছে। পাশাপাশি দেশের বেশ কয়েকটি জেলায় মৃদু তাপপ্রবাহও চলছে। আবহাওয়া অধিদফতর বলছে, এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এমন পরিস্থিতিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের কয়েকটি জেলায় যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেটি অব্যাহত থাকতে পারে। এই তাপপ্রাহ পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে। একইসঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার এই পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে। তবে আগামী পাঁচ দিনের পূর্বাভাসে তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More