প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

স্টাফ রিপোর্টার: অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। মায়ের ভাষার দাবিতে বাঙালির আত্মত্যাগের মহিমায় ভাস্বর গৌরবময় একদিন। বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের এদিনে জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে মহান ভাষা শহীদদের, যাদের আত্মত্যাগে আমরা পেয়েছি মায়ের ভাষায় কথা বলার অধিকার। যাদের ত্যাগে বাংলা বিশ্ব আসনে পেয়েছে গৌরবের উচ্চাসন। একুশের প্রথম প্রহর থেকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে মহান ভাষা শহীদদের। সকালে প্রভাত ফেরির মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে ভাষা শহীদদের। করোনা মহামারির কারণে গত দুই বছর ২১শে’র প্রথম প্রহরে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সশরীরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারেন নি। এবার তারা সশরীরে শ্রদ্ধা জানাবেন ভাষা শহীদদের প্রতি। এবার একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে নেই কোনো বিধিনিষেধ। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষ্যে বেতার ও টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। জাতীয় দৈনিকগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২-এ জীবন দিয়েছিলেন সালাম, বরকত, জব্বার, রফিক, শফিউল্লাহসহ নাম না জানা অনেকে। তাদের রক্তের বিনিময়েই আজকে মুখে মুখে বাংলা ভাষা। বাংলায় রচিত হচ্ছে হাজারো গান, কবিতা, নাটক, উপন্যাস আর অজস্র কথামালা। আজকের দিনটি শুধু সেই বীর ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানানোর, যারা ভাষার জন্য অকাতরে নিজের জীবন বিলিয়ে দিয়েছিলেন। দিনটি কেবল বাংলাদেশে নয়, বিশ্বের সব প্রান্তে পালিত হচ্ছে বীরের রক্তস্রোত আর মায়ের অশ্রুভেজা অমর একুশে। বাঙালির রক্তস্নাত ভাষা আন্দোলনের স্বীকৃতি দিয়ে জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে। এরপর থেকেই যথাযোগ্য মর্যাদায় সারা বিশ্বে একযোগে পালিত হয়ে আসছে দিনটি।

একুশের প্রথম প্রহরে রোববার দিনগত রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গার কেন্দ্রীয় শহীদ মিনার সরকারি কলেজ চত্বরে জেলা প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানসহ কর্মকতারা। এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন। জেলা জজশিপের পক্ষে বিচারকবৃন্দ, বাংলাদেশ আওয়ামী লীগ, জেলা পরিষদ, পৌর পরিষদ, স্বাস্থ্য বিভাগ, সদর উপজেলা পরিষদ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, আদর্শ সরকারি মহিলা কলেজ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ড, জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, গণপূর্ত বিভাগ, এলজিইডি, পানি উন্নয়ন বোর্ড, ওজোপাডিকো লিমিটেড, টিটিসি, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ, আওয়ামী যুবলীগ, ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি, জেলা মৎস্য অফিস, শিক্ষা প্রকৌশল অধিদফতর, সড়ক ও জনপথ বিভাগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, ছাত্রদল, চুয়াডাঙ্গা জেলা যুবদল, আওয়ামী মহিলা লীগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জাতীয় পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), চুয়ডাঙ্গা প্রেসক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিট, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিট, চুয়াডাঙ্গা ডায়বেটিক সমিতি, পুজা উদযাপন কমিটি, বাংলাদেশের ওয়ার্কার্সপার্টি, খাদ্য বিভাগ, সাহিত্য পরিষদ, সিআইডি, জেলা পরিসংখ্যান ব্যুরো, মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড কাউন্সিল, জাতীয় শ্রমিক লীগ, জেলা সমাজসেবা কার্যালয়, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, কৃষিবিদ ইনস্টিটিউট, বিএসডিসি শ্রমিক কর্মচারী লীগ, জেলা আইনজীবী সমিতি, জেলা প্রাণিসম্পদ অধিদফতর, পল্লী বিদ্যুত সমিতি, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্যপরিষদ, রেল বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়।

চুয়াডাঙ্গা প্রেসক্লাবের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রাত ১০টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল-আমিন। পবিত্র কোরআন তেলাওয়াত দিয়ে শুরু হওয়া আলোচনাসভায় ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা অনুষ্ঠান শেষে চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতির নেতৃবৃন্দ র‌্যালি সহকারে চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

আলমডাঙ্গা ব্যুরো জািনয়েছে, অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলমডাঙ্গায় উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, আলমডাঙ্গা থানা প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, আওয়ামী লীগের অঙ্গসংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আলমডাঙ্গা থানা, উপজেলা প্রাণিসম্পদ অফিস, কৃষি সম্প্রসারণ অধিদফত, উপজেলা রিসোর্স ইন্সটেক্টর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, আনসার ভিডিপি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আলমডাঙ্গা পৌরসভা, আওয়ামী লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ,  যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, আলমডাঙ্গা বণিক সমিতি, আলমডাঙ্গা সরকারি কলেজ, পল্লি বিদ্যুৎ, ওজোপাডিকো, মহিলা ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা সরকারি পাইলট বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়, কৃষি অফিস, আলমডাঙ্গা পাইলট বালিকা বিদ্যালয়, আলমডাঙ্গা সিদ্দিকীয়া আলিম মাদরাসা, সামাজিক সংগঠন সখি ফ্লিমস এন্ড সৃষ্টি মাল্টিমিডিয়া, দেখি বাংলার রুপের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্যদিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। রাত ১২টা এক মিনিটে দামুড়হুদা উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়াম সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমেই চুয়াডাঙ্গা-২ আসনের সাংসদ হাজি আলী আজগার টগর শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পর্যায়ক্রমে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, দামুড়হুদা মডেল থানা, দর্শনা থানা, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ, শিক্ষা অফিস, ফায়ার সার্ভিস, উপজেলা সাব রেজিস্ট্রি অফিস, দামুড়হুদা উপজেলা শ্রমিকলীগ, ইউনিয়ন আওয়ামী লীগ, সদর ইউনিয়ন পরিষদ, উপজেলা যুবলীগ, দামুড়হুদা প্রেসক্লাব, উপজেলা ছাত্রলীগ, হেঁসেল ঘর কফি হাউজসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, রাত ১২টা ১ মিনিটে জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে জীবননগরে একুশের কর্মসূচি শুরু করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের পক্ষ হতে উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মো. রোকুনুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, এসি (ল্যান্ড) তিথি মিত্র, থানা অফিসার ইনচার্জ আব্দুল খালেকের নেতৃত্বে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়াও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, জীবননগর থানা, জীবননগর পৌরসভা, বাংলাদেশ আওয়ামী লীগ, উপজেলা কৃষক লীগ, পৌর আওয়ামী লীগ, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, কলেজ ছাত্রলীগ, পৌর যুবলীগ,  বিএনপি, বাংলাদেশ জাসদ, জীবননগর অফিসার্স ক্লাব, জীবননগর প্রেসক্লাব, জীবননগর সাংবাদিক সমিতি, জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জীবননগর সরকারি আদর্শ মহিলা কলেজ, জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর পাইলট হাইস্কুল, জীবননগর সরকারি পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শাপলাকলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, শাইন ক্লাব, জীবননগর উপজেলা মিশুক-ইজিবাইক মালিক সমিতি, শিকড় সমাজ কল্যাণ সংস্থা, ডিসকভারী ক্যাবল নেটওয়ার্ক ও ইংগীত সাংস্কৃতিক সংগঠনের পক্ষ হতে শহীদ বেদীতে পুষ্মমাল্য অর্পণ করা হয়। উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও উপজেলা একাডেমিক সুপারভাইজার সেয়দ আব্দুল জব্বার সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন। এছাড়াও উপজেলার মনোহরপুর, কেডিকে, উথলী, আন্দুলবাড়িয়া, রায়পুর, হাসাদাহ, বাঁকা, জীবননগর পৌরসভা ও সীমান্ত ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ হতে স্ব-স্ব এলাকার শহীদ বেদীতে মহান একুশ উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় বলে খবর পাওয়া গেছে।

মেহেরপুর অফিস জানিয়েছে,  যথাযোগ্য মর্যাদায় মেহেরপুরে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। মঙ্গলবার ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানে অবস্থিত শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্প মাল্য অর্পণের মধ্য দিয়ে দিনটি সূচনা করা হয়। এদিন রাত ১২ টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র পক্ষে ও জেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। জেলা পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার মো. জামিরুল ইসলাম জেমি, জেলা মুক্তিযোদ্ধাদের পক্ষে ক্যাপ্টেন (অব.) আব্দুল মালেক, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, মেহেরপুর জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুস সালাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি আব্দুল হালিম ও সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ^াস, শহর আওয়ামী লীগের পক্ষে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, পৌরসভার পক্ষে পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, মেহেরপুর সরকারি কলেজের পক্ষে প্রফেসর শফিউল আলম সর্দ্দার, সরকারি মহিলা কলেজের পক্ষে প্রফেসর রফিকুল ইসলাম, মেহেরপুর জেলা যুবলীগের পক্ষে আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, জেলা ছাত্রলীগের পক্ষে সভাপতি আবদুস সালাম বাঁধন, মেহেরপুর জেলা মহিলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদিকা লাভলী ইয়াসমিন, মেহেরপুর জেলা যুবমহিলা লীগের পক্ষে সভানেত্রী সামিউন বাসিরা পলি, জাতীয় মহিলা সংস্থার পক্ষে চেয়ারম্যন শামীম আরা হীরা, জেলা বিএনপি’র পক্ষে সাবেক এমপি মাসুদ অরুন, জেলা জজ আদালতের সরকারি আইনজীবীদের পক্ষে পিপি পল্লব ভট্টাচার্য, মেহেরপুর প্রেসক্লাবের পক্ষে সভাপতি ফারুক হোসেন প্রমুখ শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন।

এছাড়াও মেহেরপুর এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, টিটিসি, জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা দল, জেলা মৎস্য অধিদপ্তর, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, মেহেরপুর ফ্রেন্ডস ফাউন্ডেশন সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে পৃথক পৃথকভাবে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে রাত ১২-০১ মিনিটে মুজিবনগর শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস ও উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস, মহিলা ভাইস চোরম্যান আফরোজা খাতুন। পরে মুজিবনগর থানার পক্ষে ওসি মো. মেহেদী রাসেল, মুজিবনগর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডে কমান্ডারে পক্ষে হাজী আহসান আলী খান, উপজেলা আওয়ামী লীগের পক্ষে উপজেলা আ.লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা যুবলীগের পক্ষে সভাপতি কামরুল হাসান চাঁদু, জেলা জাতীয়পাটি (জেপি) পক্ষে সভাপতি মওলাদ হোসেন ও সাধারন সম্পাদক উজ্জল হোসেন, উপজেলা ছাত্রলীগের পক্ষে স্বপন গাজী, উপজেলা কৃষকলীগের পক্ষে সভাপতি জাহিদ হাসান রাজিব ও সম্পাদক শাহিনুজ্জামান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষে মতিউর রহমান মতিন, বাগোয়ান ইউপি পরিষদের পক্ষে চেয়ারম্যান আয়ূব হোসেন, মোনাখালী ইউপি পরিষদের পক্ষে চেয়ারম্যান মফিজুর রহমান, উপজেলা বাংলাদেশ মুক্তিযুদ্ধ সন্তান কমান্ডের পক্ষে সভাপতি শুকুর আলী, বাগোয়ান ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষে সভাপতি মুজিবর রহমান মধু, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, দারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষে সভাপতি মোস্তাকিম হক খোকন কমান্ডার, উপজেলা ইয়াং বাংলা ফিচার, মুজিবনগর প্রেসক্লাব, মেহেরপুর সিডিপি পুষ্পার্ঘ অর্পণ করে। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More