ছয় গাড়িতে আগুন : রোববার থেকে আবার ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা

স্টাফ রিপোর্টার: বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফার অবরোধ চলাকালে গত ২৪ ঘণ্টায় রাজধানীতে দুটি ও ঢাকার বাইরে চারটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মগবাজারে গাড়িতে আগুন দেয়ার সময় পুলিশ বোতলভর্তি পেট্রোলসহ দুই জনকে আটক করেছে। এছাড়া অবরোধের শুরু থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত গত ১২ দিনে রাজধানীতে বিএনপির ১ হাজার ৭৩৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে মাঝে শুক্র ও শনিবার বিরতি দিয়ে আগামী রোববার থেকে আবারও ৪৮ ঘণ্টার লাগাতার অবরোধের ডাক দিয়েছে বিএনপি-জামায়াতসহ সমমনা বিরোধী দলগুলো।
রাজধানীতে দুই বাসে আগুন : ইত্তেফাকের বিশেষ প্রতিনিধি জানান, গতকাল রাজধানীর বাড্ডা ও যাত্রাবাড়ীতে দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসীম জানান, দুপুরের দিকে বাড্ডার শাহজাদপুর এলাকায় একটি বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। এছাড়া সন্ধ্যায় যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় আসিয়ান পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়েছে। এসব ঘটনায় ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
তেজগাঁও শিল্পাঞ্চল জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হাফিজ আল ফারুক বলেন, মগবাজারে গাড়িতে আগুন দেয়ার সময় পেট্রোল ও লাইটারসহ দুই জনকে আটক করা হয়েছে। গতকাল দুপুর আড়াইটার দিকে তাদের আটক করা হয়। এরা হলেন-হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-আহ্বায়ক এবাদুল ব্যাপারী ও হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সবুজ মিয়া।
অবরোধ চলাকালে গতকাল রাজধানীতে প্রায় প্রতিটি সড়কেই সবধরনের যান চলাচল স্বাভাবিক থাকলেও ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো বাস। ট্রেনে ছিল যাত্রীর চাপ। মেট্রোরেলে ছিল না তিল ধারণের ঠাঁই। সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দেশের দক্ষিণাঞ্চলের পথে চলাচলকারী বাসগুলোও তেমন ছাড়েনি। গাবতলী ও মহাখালী বাস টার্মিনালেরও চিত্র ছিল একই। রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো পাহারায় ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও বিভিন্ন পয়েন্টে জড়ো হয়ে অবস্থান কর্মসূচি ও অবরোধবিরোধী মিছিল করেছেন।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জানান, ২৮ অক্টোবরের সমাবেশ কর্মসূচি ঘিরে সহিংসতার ঘটনায় ৮ নভেম্বর পর্যন্ত গত ১২ দিনে রাজধানীতে বিএনপির ১ হাজার ৭৩৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময়ে মামলা হয়েছে ১১৯টি।
ফের অবরোধ: সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চতুর্থ দফায় আগামী ১২ নভেম্বর রোববার সকাল ৬টা থেকে ১৪ নভেম্বর মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টা সড়ক, নৌ ও রেলপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী দলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, চলমান গণআন্দোলন ও গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে হতাহতের ঘটনায় আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তিনি শুক্রবার বাদ জুমা নিহতদের আত্মার মাগফেরাতের জন্য দেশবাসীর প্রতি দোয়ার আহ্বান জানান।
এদিকে জামায়াতে ইসলামীও আলাদাভাবে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূিচর ঘোষণা দিয়েছে। বিএনপির এই যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিয়েছে। প্রসঙ্গত, সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ওষুধ পরিবহন অবরোধের আওতামুক্ত থাকবে।
ঢাকার বাইরে চার গাড়িতে আগুন:সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের ঝঐল ওভারব্রিজের পাশে মালবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মুরগির খাদ্যবাহী ট্রাকটি ঢাকা থেকে রাজশাহী যাচ্ছিল।
স্টাফ রিপোর্টার, বগুড়া জানান, ঢাকা-রংপুর মহাসড়কে এক ঘণ্টার ব্যবধানে দুটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার রাত পৌনে ৯টার দিকে উপজেলায় লাহেড়িপাড়া ইউনিয়নের দিঘলকান্দীতে ও রাত পৌনে ১০টার দিকে মানিকচক বাজারে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
বরিশাল অফিস জানিয়েছে, বুধবার রাত সাড়ে ১১টার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার মধ্যেই গৌরনদীতে বাটাজোর কবিবাড়ীর সামনে একটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বরিশালের বেঙ্গল বিস্কুুট কোম্পানির ঐ কাভার্ড ভ্যান বিস্কুুট নিয়ে সিলেটে যাচ্ছিল। উজিরপুরে ঢাকা-বরিশাল মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে আতঙ্ক সৃষ্টি করে অবরোধ সমর্থনকারীরা।
বোরকা পরে ককটেল হামলা: মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, শহরের বঙ্গবন্ধু সড়কের বাজার-সংলগ্ন খালইস্টে বুধবার রাত ১০টার দিকে বোরকা পরা তিন দুর্বৃত্ত পরপর চারটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এতে এক জন অটোচালক আহত হয়েছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More