তাপপ্রবাহ দূর হলেও চুয়াডাঙ্গায় ভ্যাপসা গরমে অস্বস্তি

নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ : অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

স্টাফ রিপোর্টার: সারাদেশে বৃষ্টি বেড়ে যাওয়ায় গত কিছুদিন ধরে চলা তাপপ্রবাহ দূর হয়েছে। আজ সোমবারও সারাদেশে, বিশেষ করে সিলেট ও ময়মনসিংহ বিভাগে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ২৯ মে শুরু হয়েছিলো তাপপ্রবাহ। সেটি চলে টানা ১০ জুন পর্যন্ত। একদিন বিরতি দিয়ে ফের দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয় তাপপ্রবাহ। এ সময়েও  দেশের কোনো কোনো জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে তীব্র হয় তাপপ্রবাহ। যা দূর হলো গতকাল রোববার। তাপপ্রবাহ দূর হলেও চুয়াডাঙ্গায় রোববার সারাদিন ছিলো ভ্যাপসা গরম। গভীর রাতে হালকা বৃষ্টি হলেও মেলেনি স্বস্তি। আজ সোমবার আষাঢ় মাসের ৫ তারিখ। আষাঢ় শুরু হওয়ার আগেই দেশে বর্ষার (দক্ষিণ-পশ্চিম মরসুমি বায়ুর প্রভাবে) বৃষ্টি শুরু হয়। তবে বৃষ্টির প্রবণতা বেশি ছিলো সিলেট অঞ্চলে। রাজশাহী, রংপুর, খুলনা অঞ্চলে বৃষ্টি ছিলো কম। এতে একই সঙ্গে দেশে ভারী বৃষ্টির সঙ্গে বইছিলো তাপপ্রবাহ। গত শনিবার থেকে বৃষ্টি বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিলো রাজশাহীতে। যেখানে দু-দিন আগেও তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছিলো। গতকাল রোববার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

অন্যওদিকে শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত দেশের সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ৯৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুমিল্লায়। এছাড়া সিলেটে ৮৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, মরসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ। ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, সক্রিয় মরসুমি বায়ুর প্রভাবে রোববার বিকেল ৩টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এরও বেশি) বর্ষণ হতে পারে।  অন্য এক পূর্বাভাসে জানানো হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More