চাকরির পেছনে না ঘুরে বিদেশে না গিয়ে উদ্যোক্তা হোন

চুয়াডাঙ্গায় দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় ছেলুন জোয়ার্দ্দার

স্টাফ রিপোর্টার: ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ সেøাগান নিয়ে চুয়াডাঙ্গায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১০টায় ফিতা কেটে প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়। দিনব্যাপী সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গণে এ প্রদর্শনী  মেলা অনুষ্ঠিত হয়। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায়, প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক উপজেলা পর্যায়ে ‘প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ আয়োজন করা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে  প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (অ.দা.) ডা. মিহির কান্তি বিশ্বাস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ। সভায় পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মুফতি মামুনুর রশীদ ও গীতাপাঠ করেন উত্তম কুমার দেবনাথ। সভায় মুরগী খামারি হানিফা খাতুন, ছাগল খামারি মো. রাসেল ও সাংবাদিক শাহ আলম সনি বক্তব্য রাখেন। এ সময় সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার মোস্তাফিজুর রহমান, ছাগল উন্নয়ন খামারের ম্যানেজার আরমান আলী, ইউপি চেয়ারম্যানগণ, খামারি ও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এমপি ছেলুন জোয়ার্দ্দার যুবকদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী একটি কথা বলেছেন, চাকরির পেছনে না ঘুরে, বিদেশে না গিয়ে উদ্যোক্তা হোন। দুটো গরু-ছাগল কিনে খামার গড়ে তুলতে হবে। প্রণোদনা দেয়ার চেষ্টা করছে। যদি না পেয়ে থাকেন আমাদের বলবেন। আমরা সে ব্যাপারে পদক্ষেপ নেবো। আপনারা গরু-ছাগল পুষে সংসার নিয়ে ভালো আছেন। আপনার পাশের মানুষকে উদ্বুদ্ধ করবেন। ব্লাক বেঙ্গল গোট আছে। সরকারি ছাগল খামার থেকে পাচ্ছি না। বাড়ি বাড়ি ব্লাক বেঙ্গল গোট পুষছে। প্রতিদিন চাষের জমি কমছে। মানুষের সংখ্যা বাড়ছে। ১৯৭১ সালে সাড়ে ৭ কোটি মানুষ ছিলো, এখন ১৭ কোটি মানুষ বসবাস করছে। খাদ্যের দরকার হবে। আপনারা সমাজের জন্য গুরু দায়িত্ব পালন করছেন। পুষ্টির জোগান দিচ্ছেন। এটা একটা বড় জিনিস। মানুষের শ্রেণী আছে। কেউ গরু, কেউ ছাগল ও মুরগী পুষছেন। ব্লাক বেঙ্গল নিজ থেকে সরে এসেছে। ব্লাক বেঙ্গল চিহ্নিত করতে হবে। এখন ক্রস ছাগল পাওয়া যায়। খামারিদের ওষুধ পেতে অসুবিধা দূর করার চেষ্টা করবো। একজন উদ্যোক্তা ক্ষতিগ্রস্ত হলে উদ্যোক্তারা মুখ ফিরিয়ে নেবে। এখন ৯০০ টাকা খাশির মাংস পেলেও দু’দিন পর ১২০০ টাকাও পাওয়া যাবে না। আরো উদ্যোক্তা বাড়ানোর কাজটি করবেন। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখবো আমরা। সেই জায়গায় পৌঁছুতে পারি। ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে প্রদর্শনী মেলা করতে পারেন। করলে পুষ্টি থেকে বঞ্চিত হবো না।

গতকাল বিকেলে প্রদর্শনী মেলায় সমাপনী অনুষ্ঠানে জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মিহির কান্তি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া, ভাইস চেয়ারম্যান মাসুদুর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান শাহজাদি মিলি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় ষাঁঢ় বিভাগে তাজ এগ্রো ১ম স্থান অধিকার করে। গাভী বিভাগে ১ম স্থান অধিকার করেন মইনুদ্দিন, ছাগল বিভাগে ১ম স্থান অধিকার করেন সিদ্দিকুর রহমান, পোষা পাখি বিভাগে ১ম স্থান অধিকার করেন একেএম আমিরুল ইসলাম এবং প্রযুক্তি বিভাগে ১ম স্থান অধিকার করে জনতা ইঞ্জিনিয়ারিং। এছাড়া শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা ২০২৩ উদ্বোধন, সমাপনী ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা পরিষদ চত্বরে এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে মেলায় ৪০টি প্রদর্শনী স্টল স্থান পায়। দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাছলিমা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতা। দিনব্যাপী মেলা শেষে বিকেলে আনুষ্ঠানিকভাবে সমাপনী ও পুরস্কার বিতরণ করা হয়। মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু বলেন, গরু, ছাগল, হাঁস-মুরগী পালন করে স্বাবলম্বী হতে হবে। বর্তমান সময়ে দেশে বেকার যুবকের সংখ্যা বেড়েই চলেছে। বেকার সমস্যা নিরসনে ছোট পরিসরে গরু, ছাগল, হাঁস-মুরগীর খামার তৈরি করতে হবে। আর এসব খামারের মাধ্যমে বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। শিক্ষিত যুবকদের চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার আহ্বানও করেন তিনি। তিনি আরও বলেন, দেশে মাংসের ব্যাপক চাহিদা রয়েছে। সরকারিভাবে যুবকদের বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ নিয়ে নিজ নিজ এলাকায় গরু, ছাগল, হাঁস ও মুরগীর খামার গড়ে তোলার আহবান জানান। বর্তমান সরকার খামারিদের বিভিন্ন সহযোগিতা করে আসছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়। সর্বস্তরের মানুষ সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে পারে। দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাসের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দামুড়হুদা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, দামুড়হুদা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, দামুড়হুদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হযরত আলী, দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি এম নুরুন্নবী।

এ সময় অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আনসার ভিডিপির কর্মকর্তা রাফেজা খাতুন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সাইফুন নাহার, দামুড়হুদা প্রেসক্লাব সম্পাদক বখতিয়ার হোসেন বকুল। মেলায় ১০টি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী ৩০জন খামারিদের পুরস্কার ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি। অনুষ্ঠান পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার উপজেলা প্রাণিসম্পদ চত্বরে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. রোকুনুজ্জামান। স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ সেøাগান নিয়ে এবারের প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও  উপজেলা সহকারী কমিশসার ভূমি তিথি মিত্র। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. তানভীর হাসান। দিনব্যাপী এ প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন ধরণের খামারিরা তাদের খামারের পালিত উন্নত জাতের গরু, ছাগল, ভেড়া, মহিষ, মুরগী, কবুতরসহ বিভিন্ন জাতের পাখি ৫০টি স্টল দিয়ে তা প্রদর্শন করা হয়। আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানের শেষে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ১৫ জন খামারিদেরকে পুরস্কৃত করা হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে মুজিবনগরে প্রাণিসম্পদ প্রদর্শনীর ২০২৩ উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর আয়োজনে এবং মুজিবনগর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে গতকাল সকাল ১০টায়   রামনগর খেলার মাঠে অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  ফিতা কেটে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস ।

পরে প্রদর্শনীর প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। মেহেরপুর গাংনী উপজেলার প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. আলাউদ্দীনের সঞ্চালনায় সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস, জেলা ট্রের্নিং অফিসার ডা. শেখ মশিউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রকিব উদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. তানিয়া আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা উপ-সহকারী প্রাণিসম্প্রসারণ কর্মকর্তা জয়নাল আবেদীন, মুজিবনগর উপজেলা প্রাণিসম্পদ অফিসের এল.এফ.এ মিঠুন আলী, এল.এফ.এ হাবিবুর রহমানসহ অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। প্রদর্শনীতে গাভি, ষাঁড়, ছাগল, ভেড়া পালনসহ বিভিন্ন ক্যাটাগরিতে খামারিদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। প্রাণিসম্পদ প্রদর্শনীতে  গরুর ২০টি, ১০টি ছাগল, ১০টি ভেড়াসহ ১০টি বিভিন্ন প্রাণিসহ মোট ৫০টি স্টল স্থাপন করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More