চিনিশিল্প প্রতিষ্ঠান সমৃদ্ধ করতে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

দর্শনা কেরুজ চিনিকলের কৃষি খামার পরিদর্শনকালে করপোরেশনের চেয়ারম্যান শোয়েবুল আলম
বেগমপুর প্রতিনিধি: দর্শনা কেরুজ চিনিকলের আওতাধীন ডিহি কৃষি খামার পরিদর্শন ও আখ রোপন উদ্বোধন করেছেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম। গতকাল শনিবার দুপুর ১২টার দিকে তিনি এ পরিদর্শনে আসেন। এসময় তিনি বলেন, চিনিশিল্পের প্রধান কাঁচামাল আখ। সেই আখ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চিনিশিল্প করপোরেশন নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে চিনিকল এলাকায় চাষিরা যেন অন্যান্য ফসলের সাথে বেশি বেশি আখ চাষ করেন সে জন্য বিভিন্ন সহযোগিতাসহ আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। চিনিশিল্পকে বাঁচিয়ে রাখতে আখ চাষের কোন বিকল্প নেই। সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকলে চিনিশিল্প একদিন সমৃদ্ধ হবে। এ চিনিশিল্প টিকিয়ে রাখতে এলাকার চাষিদের রয়েছে অবদান। তাই চাষিদের নিকট আমার উদাত্ত আহ্বান থাকবে এলাকার আর্থ সামাজিক উন্নয়নের চালিকা শক্তিকে টিকিয়ে রাখতে আখ লাগাবেন। কৃষি কাজে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ফলে শ্রমনির্ভরতা কমেছে। লীজ প্রথা বাতিল করে আগামীতে চিনিকলের জমি নিজেরাই যেন চাষাবাদ করতে পারে সে জন্য উদ্যোগ গ্রহণ করা হবে। প্রযুক্তি দিয়ে আখ চাষ করে অল্প জমিতে অধিক পরিমাণ ও ভালো মানের আখ উৎপাদন করা যায় শিল্পমন্ত্রাণালয় সেলক্ষ্যে কাজ করে যাচ্ছে। একটিই উদ্দেশ্য চিনিশিল্পকে টিকিয়ে রাখতে হবে। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, অল্প কিছুদিন হলো দায়িত্বভার গ্রহণ করেছি। চিনিশিল্পের সাথে যারাই জড়িত আছেন সকলের সাথে আলোচনা করে চিনিশিল্পের জন্য পজেটিভ কিছু করা হবে। এর জন্য সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। পরিশ্রম করলে সফলতা একদিন আসবেই। কোন পরিশ্রম বিফলে যায় না। চিনিশিল্পের একদিন সুদিন ছিলো। বিভিন্ন কারণে আখ চাষ হ্রাস পাওয়ায় সে জৌলুস কমেছে। সেখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। চাষিরা যাতে বেশি বেশি আখ চাষ করেন তার উদ্যোগ গ্রহণ করতে হবে। এসময় তিনি রিং পিট, প্লান্টার ও এসটিপি পদ্ধতিতে আখ রোপণ প্রত্যক্ষ করেন। সফর সঙ্গীয় হিসেবে তার সাথে ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার।
চিনিকলের ব্যাবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন বলেন, বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের সার্বিক তত্ত্বাবধায়নে চিনিশিল্পকে টিকিয়ে রাখতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। যুগের সাথে তাল মিলিয়ে কৃষিতে প্রযুক্তির যে ছোঁয়া লেগেছে তারই ধারাবাহিকতায় চিনিকল্পের নিজস্ব জমিতে আখ উৎপাদনের ক্ষেত্রে তার ব্যবহার শুরু হয়েছে। এতে করে সময়, অর্থ ও শ্রমিক স্বাশ্রয় হচ্ছে। আখের উৎপাদন বৃদ্ধির লক্ষে এরই মধ্যে আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। যাতে করে চাষিরা আখচাষে আগ্রহী হয়ে ওঠেন। এলাকাবাসীর নিকট আমার আহ্বান চিনিশিল্পকে বাঁচিয়ে রাখতে অন্তত কম বেশি আখ চাষ করেন। এ শিল্পের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত আছে অনেকের রুটিরুজি। এসময় উপস্থিত ছিলেন চিনিকলের মহা-ব্যবস্থাপক (কৃষি) আশরাফুল আলম ভুইয়া, খামার ব্যবস্থাপক সুমন কুমার সাহা, ডিজিএম সম্প্রাসারণ মাহাবুবুর রহমান, ব্যবস্থাপক সিপি ও ঋণ আবু তালহা, ডিহি কৃষি খামারের ইনচার্জ ইমদাদুল হক প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More