কুষ্টিয়ায় নকল সার ও কীটনাশক কারখানায় অভিযান

0

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার মিরপুরে ‘উমাইয়া ট্রেডার্স’ নামের নকল সার ও কীটনাশক তৈরির কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ নকল সার, কীটনাশক, মোড়ক ও সার তৈরির মেশিন জব্দ করা হয়। গতকাল শুক্রবার বিকেলে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কের পশ্চিম চুনিয়াপাড়ার উমাইয়া ট্রেডার্সে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন মিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রকিবুল হাসান ও উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অশোক কুমার কর্মকার।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রকিবুল হাসান জানান, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমরা ওই এলাকার উমাইয়া ট্রেডার্স নামের একটি কারখানায় অভিযান চালায়। দেখা যায়, চায়না কোম্পানি ‘হনবর ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেডের মোড়কে গোল্ডফুরান ৫জি কীটনাশক, সুপার ম্যাগ, জিংক, বরুন প্লাস নকল সার বাজারজাতকরণের জন্য তৈরি করছিলো। এ সময় ৫টন নকল সার ও কীটনাশক, ৩শ বস্তা বালি ও নকল সার তৈরির সরঞ্জাম এবং মেশিন উদ্ধার করা হয়।
অভিযানকালে নকল কারখানার মালিক উমাইয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী মিলন আহমেদকে (৩২) আটক করা হয়। মিলন আহম্মেদ বারুইপাড়া ইউনিয়নের কেউপুর গ্রামের কামাল উদ্দিনের ছেলে। কারখানাটির অপর মালিক ফুলবাড়িয়া ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের হায়দার আলী ম-লের ছেলে খোকন পালিয়ে যায়।
তিনি আরও জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় মিলন আহম্মেদকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। সেই সাথে উমাইয়া ট্রেডার্স নামের ওই নকল সার তৈরির কারখানা সিলগালা করে দেয়া হয় এবং উদ্ধারকৃত মোড়ক পুড়িয়ে দেয়া হয়।
উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অশোক কুমার কর্ম্মকার জানান, ‘বালি, রঙ ও নামমাত্র বিষাক্ত পদার্থ দিয়ে এ সকল কীটনাশক ও সার তৈরি করা হচ্ছিলো। এ সকল কীটনাশক ও সার ক্রয় করে কৃষকরা প্রতিনিয়ত প্রতারিত এবং আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন