একদিনে যুক্ত হচ্ছে ৪ লাখ শব্দ

0

গুগলে বাংলা যুক্ত করার রেকর্ড গড়ছে বাংলাদেশ

 

মাথাভাঙ্গা মনিটর: ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে একদিনে সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করার রেকর্ড গড়ার পথে বাংলাদেশ। স্বাধীনতা দিবসে গতকাল বৃহস্পতিবার দেশের ১০ হাজার তরুণ-তরুণী ও স্বেচ্ছাসেবক এ শব্দ যোগ করার কার্যক্রমে অংশগ্রহণ করে। এর মাধ্যমে বাংলা ভাষা ও স্বাধীন বাংলাদেশকে ভার্চুয়াল জগতে আরো কয়েক ধাপ এগিয়ে নেয়া যাবে বলে তারা আশা করছেন। এর আগে গুগলে একদিনে সবচেয়ে বেশি শব্দ যোগ করার রেকর্ড ছিলো হংকংয়ের ক্যান্টনিজ ভাষার।

গতকাল সকাল ১১টায় রাজধানীতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। দেশের ৮১টি স্থান থেকে গুগল শব্দভান্ডারে বাংলা শব্দ যোগ করার কার্যক্রমে অংশগ্রহণ করেন স্বেচ্ছাসেবীরা। কম্পিউটার কাউন্সিলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০০ জনেরও বেশি ছাত্রছাত্রী অনুবাদের কাজ করেছেন। দিনভর বিপুল উত্সাহে তারা গুগলে শব্দ যুক্ত করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনারে গুগল অনুবাদের  কাজ করেছেন স্বেচ্ছাসেবকরা। দেশের বাইরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও পর্তুগালসহ কয়েকটি দেশের ১৫০টি স্থান থেকে বাংলাদেশি স্বেচ্ছাসেবী ও আগ্রহীরা এ কার্যক্রমে অংশ নিয়েছেন। সবমিলিয়ে এক হাজার স্বেচ্ছাসেবকসহ ১০ হাজার আগ্রহী মানুষ গুগলে বাংলা শব্দ যুক্ত করেছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, গুগল ডেভেলপার গ্রুপ, বাংলা (জিডিজি বাংলা) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) উদ্যোগে এ শব্দ যোগ রেকর্ড গড়ার কাজ শুরু হয়েছে। আয়োজকরা আশা করছেন, গতকাল তারা গুগলে চার লাখ শব্দ যুক্ত করতে পেরেছেন। এ কার্যক্রম সফল হলে গুগল অনুবাদের মাধ্যমে বিশ্বের প্রায় ৯০টি ভাষায় বাংলাকে ছড়িয়ে দেয়ার কাজ এগিয়ে যাবে।

বাংলা ভাষায় বর্তমানে প্রায় দেড় লাখ শব্দ রয়েছে। আর আঞ্চলিক শব্দ রয়েছে আরো ২০-২৫ হাজার। তাহলে এত শব্দ কিভাবে যুক্ত করা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে জিডিজি, বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান বলেন, বৃহস্পতিবার দিনভর ৪ লাখেরও বেশি শব্দ গুগলে যুক্ত করতে পেরেছি বলে আশা করছি। এ শব্দ যোগের মধ্যে শুধু বাংলা শব্দ নয়, শব্দযুগল, বাক্য, বাক্যাংশ ও বাগধারাও রয়েছে। রেকর্ডের ব্যাপারে আজ শুক্রবার গুগল আনুষ্ঠানিকভাবে জানাবে। পয়লা বৈশাখের মধ্যে গুগলে ১০ লাখ শব্দ চূড়ান্তভাবে যোগ করতেও আমরা সক্ষম হবো। তিনি জানান, গুগলে একদিনে সবচেয়ে শব্দ যুক্ত করার রেকর্ড রয়েছে হংকংয়ের ক্যান্টনিজ ভাষার। একদিনে এ ভাষার প্রায় সোয়া তিন লাখ শব্দ যুক্ত করা হয়েছিলো। এ রেকর্ড আমরা ভাঙার ব্যাপারে আশাবাদী। প্রায় চার হাজার তরুণ-তরুণী ও স্বেচ্ছাসেবক কার্যক্রমটিতে অংশগ্রহণ করেছে।

জিডিজির কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস বলেন, গত ১ ফেব্রুয়ারি থেকে গুগলে বাংলা শব্দ যোগ করার কাজ শুরু হয়েছে। এ কর্মসূচি আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে। শুরুতে ২ লাখ শব্দ যুক্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিলো। কিন্তু কয়েকদিনের মধ্যেই লক্ষ্য পূরণ হয়ে যায়। ইতোমধ্যে আমরা ১৪ লাখ শব্দ যুক্ত করেছি। এর মধ্যে নানা কারণে গুগল চার লাখের মত শব্দ বাদ দিয়েছে। পয়লা বোশেখের মধ্যে চূড়ান্তভাবে অন্তত ১০ লাখ শব্দ যুক্ত করা যাবে। গতকাল বাংলা শব্দ যোগের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বিসিসির যুগ্ম সচিব মো. হারুনর রশিদ, জিডিজি বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান।

Loading Facebook Comments ...

প্রত্যুত্তর দিন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে আপনার নাম লিখুন