দেশ বিদেশের টুকিটাকি : হল্যান্ডের দুটি ভবনে ‘পত্র বোমা’ বিস্ফোরণ

১৮

হল্যান্ডের দুটি ভবনে ‘পত্র বোমা’ বিস্ফোরণ
মাথাভাঙ্গা মনিটর: হল্যান্ডের রাজধানী আমস্টারডামের একটি অফিস ভবনের মেইল রুমে ও দেশটির কেরক্রাডে শহরে চিঠি বাছাইয়ের একটি কোম্পানিতে কথিত পত্র বোমা বিস্ফোরণ ঘটেছে। গতকাল বুধবার সকালের এ দুটি ঘটনায় কেউ আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ। বার্তা সংস্থা জানিয়েছে, ৩ জানুয়ারি থেকে হল্যান্ডে দফায় দফায় পত্র বোমার বিস্ফোরণ ঘটছে। ঘটনার মূল উদ্ঘটনে পুলিশ তদন্ত করে যাচ্ছে। একই ব্যক্তি এসব পত্র বোমা পাঠাচ্ছে, এমন ধারণা পাওয়ার কথা জানিয়েছে পুলিশ। এর আগে হোটেল, একটি গ্যাস স্টেশন, একটি গ্যারেজ, একজন রিয়েল স্টেট এজেন্টের দফতর ও একটি বিল কালেকশন সেবা দফতরে এ ধরনের বোমা বিস্ফোরণ ঘটেছিলো।

নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পরমাণু কর্মসূচি বাড়িয়েছে উ.কোরিয়া
মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়া জাতিসংঘ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে গতবছর তাদের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাড়িয়েছে। জাতিসংঘের একটি গোপন প্রতিবেদনে একথা বলা হয়েছে। রয়টার্স সোমবার এ প্রতিবেদন হাতে পেয়েছে। এতে বলা হয়েছে, দেশটি অবৈধভাবে পরিশোধিত পেট্রোলিয়াম আমদানি করেছে এবং চীনা বজরায় করে ৩৭ কোটি ডলার মূল্যের কয়লা রফতানি করেছে। উত্তর কোরিয়া বিষয়ক নিষেধাজ্ঞা কমিটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ৬৭ পাতার এ প্রতিবেদন জমা দিয়েছে। এটি আগামী মাসেই প্রকাশ করা হবে। যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সঙ্গে স্থবির হয়ে থাকা পারমাণবিক আলোচনা আবার শুরুর চেষ্টা করার সময়ই এ প্রতিবেদন এলো।
স্বাধীন জাতিসংঘ নিষেধাজ্ঞা তত্বাবধায়করা লিখেছেন,“ ২০১৯ সালে উত্তর কোরিয়া তাদের অবৈধ পারমাণবিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে। এ কর্মসূচি বাড়িয়েছে। আর সেটি তারা করেছে নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘন করে।” উত্তর কোরিয়া ২০০৬ সাল থেকেই জাতিসংঘ নিষেধাজ্ঞাধীনে আছে। দেশটির পরমাণু কর্মসূচিতে তহবিল কমানোর জন্য ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ কয়েকবছরে ওই নিষেধাজ্ঞা আরো কঠোর করেছে। উত্তর কোরিয়া এসব নিষেধাজ্ঞা এড়ানোর চেষ্টায় বজরায় করে ২০১৭ সাল থেকে নিষিদ্ধ লাখ লাখ টন পণ্য রফতানি করতে শুরু করেছে।
জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছে, “একটি সদস্য রাষ্ট্র জানিয়েছে, গত বছর জানুয়ারি থেকে অগাস্টের মধ্যে উত্তর কোরিয়া ৩৭ লাখ মেট্রিক টন কয়লা রপ্তানি করেছে।যার মোট মূল্য ৩৭ কোটি ডলার। চীনা বজরায় করে এ কয়লা রফতানি করা হয়েছে। আর সে কয়লা গেছে সরাসরি চীনের হাংঝু বে’র তিনটি বন্দরে এবং ইয়াংজি নদী বরাবর কয়েকটি স্থাপনায়।”
ইদলিবে বিদ্রোহীদের পাল্টা হামলায় ৫১ সিরীয় সেন্য নিহত
মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের পাল্টা হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ৫১ সৈন্য নিহত হয়েছে বলে তুরস্ক জানিয়েছে। মঙ্গলবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বিদ্রোহীদের হামলায় সিরিয়ার দুটি ট্যাঙ্ক ও একটি গোলাবারুদের গুদামও ধ্বংস হয়েছে। এর কয়েক ঘণ্টা আগে যুদ্ধ পর্যবেক্ষণকারী একটি গোষ্ঠী তাদের এক প্রতিবেদনে জানিয়েছিলো, ২০১২ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে প্রথমবারের মতো ইদলিব প্রদেশের ভিতর দিয়ে যাওয়া আলেপ্পো-দামেস্ক-দেরা এম-ফাইভ মহাসড়কের নিয়ন্ত্রণ নিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী। কিন্তু সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ বিষয়ে কোনো কিছু উল্লেখ করা হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। পরে বিদ্রোহীরা এম-ফাইভ মহাসড়কের কাছে উত্তরাঞ্চলীয় কয়েকটি এলাকায় লড়াই অব্যাহত আছে বলে দাবি করেছে। তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন, তুরস্কের আর্টিলারির সমর্থনে বিদ্রোহীরা সারাকেব শহরের কাছে সরকারি বাহিনীর ওপর ‘পূর্ণাঙ্গ আক্রমণ’ শুরু করেছে।
এম-ফাইভ মহাসড়কের ওপর অবস্থিত এই শহরটি ও এর আশপাশের এলাকাগুলো সম্প্রতি পুনরুদ্ধার করেছে সিরিয়ার সরকারি বাহিনী। তাদের পাল্টা হামলায় সরকারি বাহিনী সেখান থেকে পিছু হটছে এবং বিদ্রোহীরা নাইরাব শহরের দিকে এগিয়ে যাচ্ছে বলে তাদের এক কমান্ডার জানিয়েছেন। সিরিয়ার সরকারি বাহিনী পরিত্যক্ত অবস্থায় নাইরাব ছেড়ে গেছে বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। অপরদিকে মঙ্গলবার সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ইদলিবে তাদের অগ্রগতি রোধ করার চেষ্টাকারী তুরস্কের বাহিনীগুলোর হামলার জবাব দিচ্ছে তারা। ইদলিবের এ লড়াই নয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে আঙ্কারা ও দামেস্কের মাঝে হওয়া লড়াইগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর লড়াইয়ের রূপ নিতে যাচ্ছে। এই যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে রশিয়া ও ইরান।
ডেমোক্রেট মনোনয়ন দৌড়ে নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের জয়
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ভরাডুবির রাতে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের ডেমোক্রেট পার্টির প্রাইমারিতে জয়ী হয়েছেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। মঙ্গলবার ৭৮ বছর বয়সী ‘বামপন্থি’ এ রাজনীতিক ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ বেন্ডের সাবেক মেয়র পিট বুটিগিগকে সামান্য ব্যবধানে হারিয়ে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে এগিয়ে গেলেন, জানিয়েছে বিবিসি ‘এ রাত থেকেই ট্রাম্পের শেষের শুরু’, জয় নিশ্চিত হওয়ার পর উচ্ছ্বসিত সমর্থকদের এমনটাই বলেছেন স্যান্ডার্স। এই প্রাইমারিতে স্যান্ডার্স ও বুটিগিগের পেছনে থেকে তৃতীয় হয়ে তাক লাগিয়ে দিয়েছেন মিনেসোটার সিনেটর অ্যামি ক্লবুচার। ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন দৌড় শেষ করেছেন বাইডেনের আগে চতুর্থ হয়ে। আইওয়া ককাসের পর এদিন নিউ হ্যাম্পশায়ারেও সামান্য ভোট পেয়ে প্রযুক্তি উদ্যেক্তা অ্যান্ড্রু ইয়াং ও কলোরাডোর সিনেটর মাইকেল বেনেট তাদের প্রার্থীতার দৌড়ে ইতি টেনেছেন। ডেমোক্রেট মনোনয়ন লড়াইয়ের প্রথম সরাসরি ভোট বা প্রাইমারিতে মঙ্গলবার রাতে প্রায় ২ লাখ ৮০ হাজার ভোটার তাদের রায় দিয়েছেন। এর মধ্যে প্রায় ২৬ শতাংশই পড়েছে স্যান্ডার্সের বাক্সে। ৯৫ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে, দ্বিতীয় হওয়া বুটিগিগ ভারমন্টের সিনেটরের চেয়ে মাত্র সাড়ে চার হাজার ভোট কম পেয়েছেন। ম্যানচেস্টারের সমাবেশে দেওয়া বিজয়ী ভাষণে স্যান্ডার্স তার এ ‘অসাধারণ জয়ের’ জন্য সমর্থকদের ধন্যবাদ দিয়েছেন।

…………..
শাজাহান খানের বিরুদ্ধে মানহানির মামলা ইলিয়াস কাঞ্চনের
স্টাফ রিপোর্টার: মানহানির অভিযোগ তুলে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে পরিবহন শ্রমিকদের নেতা, সাবেক মন্ত্রী শাজাহান খানের বিরুদ্ধে মামলা করেছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। গতকাল বুধবার ঢাকার এক নম্বর যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্যের আদালতে এ মামলা দায়ের করা হয়। তবে মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে পরে শুনানি হবে বলে জানিয়েছেন ইলিয়াস কাঞ্চনের আইনজীবী মো. রেজাউল করিম। গত ৮ ডিসেম্বর নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে কাঞ্চনের সম্পদ নিয়ে প্রশ্ন তোলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। তার পরিপ্রেক্ষিতেই মানহানির মামলাটি হয়েছে। জানা যায়, ইলিয়াস কাঞ্চন কোথা থেকে কত টাকা পান, কী উদ্দেশ্যে পান, সেখান থেকে কত টাকা নিজে নেন, পুত্রের নামে নেন, পুত্রবধূর নামে নেন সেই হিসাবটা শাজাহান খান জনসম্মুখে তুলে ধরবে বলে একটি বক্তব্য দেন পরে ওই বক্তব্যকে মিথ্যা ও বানোয়াট বলে দাবি জানায় ইলিয়াস কাঞ্চন। এসময় শাজাহান খানের এমন বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছিলো। তবে শাজাহান খান বক্তব্য প্রত্যাহার কিংবা ক্ষমা প্রার্থনা করেননি উল্লেখ করে মামলাটি করা হয়েছে বলে জানানো হয়।
বুড়িগঙ্গায় মিললো নিখোঁজ ব্যবসায়ীর লাশ
স্টাফ রিপোর্টার: নিখোঁজের দু’দিন পর নুরুল আমিন মন্টু (৪৭) নামে এক ব্যবসায়ীর লাশ বুড়িগঙ্গা থেকে উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার সোয়ারীঘাট বরাবর মাঝ নদী থেকে ভাসমান অবস্থায় লাশটি উদ্ধার করে পুলিশ। নিহতের স্বজনরা জানান, নুরুল আমিনের বাসা ঢাকা দক্ষিণ সিটির ফরিদাবাদ আরশিন গেট এলাকায়। কেরানীগঞ্জের কালিগঞ্জে হাজী মজিবর রহমান টাওয়ারের ষষ্ঠ তলায় নিউ এনএইচ কম্পিউটার এমব্রয়ডারি নামে তার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। সোমবার সন্ধ্যায় সেখান থেকে বাসায় ফেরার পথে নিখোঁজ হন নুরুল আমিন। নিহতের স্ত্রী নীলিমা আমিন পপি জানান, সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মোবাইলে নুরুল আমিনের সঙ্গে তার কথা হয়। তখন নুরুল আমিন জানান দোকান থেকে বেরিয়েছে, বাসায় আসছে। এরপর তিনি নিখোঁজ হন। মোবাইলও বন্ধ পাওয়া যায়।
প্রেমিকার মৃত্যুর শোকে কবরের পাশে গিয়ে প্রেমিকের আত্মহত্যা
স্টাফ রিপোর্টার: গোপালগঞ্জের মুকসুদপুরে প্রেমিকার মৃত্যুর শোকে ১৩ দিন পর প্রেমিক সোহাগ মলিক (১৮) প্রেমিকার কবরের নিকট গিয়ে বিষপান করে আত্মহত্যা করেছে। উপজেলার কলিগ্রাম গ্রামে এ ঘটনা ঘটে। সে ওই গ্রামের পরান মলিকের ছেলে। পুলিশ বুধবার বেলা ১১টার সময় লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গোপালগঞ্জ মর্গে প্রেরণ করেছে । পুলিশ ও এলাকাবাসী জানায়, উপজেলার কলিগ্রাম গ্রামের পরান মলিকের ছেলে সোহাগ মলিক পার্শ্ববর্তী খ্রিস্টান ধর্মাবলম্বী শান্ত শিকদারের মেয়ে মরিয়ম শিকদারের (১৫) সাথে দীর্ঘদিন প্রেমের সম্পর্ক গড়ে উঠে। কিন্তু এ প্রেমে বাধসাধে পরিবারের লোকজন। এ ঘটনার জের ধরে গত ৩১ জানুয়ারি প্রেমিকা মরিয়ম বিষপানে আত্মহত্যা করে। পরে প্রেমিকার মৃত্যুর শোকে (১০ জানুয়ারি) সোমবার রাতে প্রেমিক সোহাগ প্রেমিকা মরিয়মের কবরের নিকট গিয়ে সবার অজান্তে বিষপান করে। পরে স্থানীয় লোকজন তাকে গুরুতর অবস্থায় উদ্ধার করে প্রথমে রাজৈর ও পরে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। সেখানে তার অবস্থা অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য মঙ্গলবার রাতে ঢাকা নেয়ার পথে সোহাগের মৃত্যু হয়।
খোঁজ মেলেনি মায়ের : কেঁদেই চলেছে ভাই-বোন
স্টাফ রিপোর্টার: দুই সন্তানকে রেখে সেতু থেকে নদীতে ঝাঁপ দিয়ে নিখোঁজ হওয়া গোপালগঞ্জের সেই গৃহবধূর সন্ধান মেলেনি এখনও; তার জন্য কেঁদেই চলেছে দুই শিশু সস্তান। মঙ্গলবার দুই সন্তান নিয়ে গোপলগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী মধুমতি নদীর শেখ লুৎফর রহমান সেতু থেকে ঝাঁপ দেন আফরোজা খানম (২৩) নামের ওই নারী। নিখোঁজ আফরোজার ভাবী ফাতেমা বেগম জানিয়েছেন, মাকে হারিয়ে দুই ভাইবোন আব্দুস সালাম (৪) ফাহমিদা ইসলাম (৬) সারাক্ষণ কান্নাকাটি করছে। খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছে তারা। ঘুমাতে পর্যন্ত পারছে না। পেটে ও মাথায় ব্যথা নিয়ে ছটফট করছে এই শিশু। তিনি আরো জানান, দুই শিশু মোবাইল ফোনে তার বাবা আলিউজ্জামানের সঙ্গে কথা বলেছে। তাদের মা বিদেশে তার কাছে গেছে কিনা- তারা তা জানতে চাইলে আলিউজ্জামান জানায়- তাদের মা বিদেশে তার কাছে আছে। নদী থেকে ঝাঁপিয়ে পড়া আফরোজা কোটালীপাড়ার সোনারগাতী গ্রামের বাকা তালুকদারের ছেলে ওমান প্রবাসী আলিমুজ্জামানের স্ত্রী। আফরোজার বাবার বাড়ি টুঙ্গিপাড়া উপজেলার বাঁশবাড়িয়া গ্রামে। আফরোজা টুঙ্গিপাড়ার গওহরডাঙ্গা গ্রামে ভাড়া বাড়িতে মেয়ে ও ছেলেকে নিয়ে বসবাস করতেন।

Leave A Reply

Your email address will not be published.